ফরিদপুরে অর্থের বিনিময়ে সরকারি দোকান ঘর একাধিক হাত বদল 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ০২ ২০২৩, ১৩:৪৮

ফরিদপুর প্রতিনিধি-ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার সদর বাজারে লিজকৃত সরকারি খাস জায়গায় নির্মাণ করা দোকান ঘর লাখ লাখ টাকার বিনিময়ে হস্তান্তরের অভিযোগ উঠেছে। সরকারি ভাবে এই সম্পত্তিগুলো বিক্রি কিংবা হস্তান্তরের বিধান না থাকলেও অনেক সময় স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই কিছু কিছু দোকান ঘর ২-৩বার পর্যন্ত টাকার বিনিময়ে হাত বদল করছেন।

দোকান ঘর বিক্রি হলেও জোরালো পদক্ষেপের অভাবে দিন দিন উপজেলার বিভিন্ন এলাকায় এই প্রক্রিয়া মহোৎসবে পরিণত হয়েছে।

এ বিষয়ে চরভদ্রাসন উপজেলার সদর বাজারে ব্যবসায়ী শেখ আসলাম শেখ সাংবাদিকদের জানান, একটা দোকান ভাড়া নিয়ে ব্যবসা শুরু করলে ৫-৬ বছর পর দোকানের মালিক চেঞ্জ হয়ে যায়, নতুন মালিক এসে বলে দোকান ছেড়ে দিন আপনি অন্য জায়গায় যান আমি নিজে ব্যবসা করব, কিন্তু দেখা যায় পরে সে অন্য একজন কাছে ভাড়া দিয়ে দেয় তারপর দেখা যায় আমরা প্রকৃত ব্যবসায়ীরা এখান থেকে ওখানে জায়গা স্থানন্তর করলে আমাদের ব্যবসা অনেকটা ক্ষতি হয়ে যায়।

তিনি আরো বলেন, যদি আমাদের মত প্রকৃত অসহায় দরিদ্র ব্যবসায়ীদের এই বাজারে একটা করে দোকান থাকতো তাহলে ব্যবসা করে কোনরকম ডাল ভাত খেতে পারতাম।

চরভদ্রাসন সদর বাজারের বণিক সমিতির সভাপতি আলমগীর হোসেন মোল্লার সাথে কথা বলা হলে তিনি জানান, এসব বিষয়ে আমার জানা নেই, তবে মানুষের মুখে শোনা যাচ্ছে।

তিনি আরো জানান, সরকারি সম্পত্তি বেচাকেনার রাইট আমাদের নেই, যদি এমন কিছু হয়ে থাকে প্রশাসন চাইলে এ দোকান ঘর বেচা-কেনা বন্ধ করতে পারে।

এ বিষয়ে চরভদ্রাসন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মেহেদী মোর্শেদের সাথে ফোনে কথা বললে তিনি জানান, আমি এই উপজেলায় নতুন জয়েন্ট করেছি তো, বিষয়টা বললেন, আমি পার্সোনালি বিষয়টা তদন্ত করে দেখি।