ফরিদপুরের নগরকান্দায় অনার্স ক্লাবের উদ্যোগে ১০ হাজার তালগাছ রোপণ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ২১ ২০২১, ২২:৩৬

মো. সাখাওয়াত হোসেন ফরিদপুর জেলা প্রতিনিধি: ফরিদপুরের নগরকান্দায় পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাবের উদ্যোগে বজ্র পাতের ঝুকি মোকাবেলায় ইউনিয়ন ব্যাপী ১০ হাজার তালগাছ রোপণ কর্মসূচীর দ্বিতীয় পর্বে এ গাছ রোপণ করা হয়েছে।

নগরকান্দা উপজেলার নির্বাহী কর্মকর্তা জনাব জেতি প্রু এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

শনিবার (২১ আগষ্ট) সকাল ১১ টায় পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাবের উদ্যোগে সম্পূর্ণ স্বাস্থ্য বিধি মেনে আমন্ত্রিত অতিথি বৃন্দ পদযাত্রার মাধ্যমে নির্মাণাধীন পুরাপাড়া ইউনিয়ন পরিষদের সামনে একটি বট বৃক্ষের চারা রোপণ করে এ উদ্বোধন করেন।

এর আগে ‘পুরাপাড়া বঙ্গবন্ধু লাইব্রেরী’ প্রাঙ্গণে মাস ব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি প্রতিযোগিতয় বিজয়ীদের মধ্যে পুরষ্কার প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব জেতি প্রু, সিনিয়র সহকারী পুলিশ সুপার জনাব মো. সুমিনুর রহমান এবং নগরকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব সেলিম রেজা বিপ্লব।

এরপর এ পদ যাত্রা এগিয়ে যায় ব্রাহ্মণডাঙ্গা উচ্চবিদ্যালয়ের অভিমুখে। পরে আমন্ত্রিত অতিথিরা ব্রাহ্মণডাঙ্গা স্কুল প্রাঙ্গনে একটি সফেদা গাছের চারা রোপণ করেন এবং এক সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা জেতি প্রু অনার্স ক্লবের উদ্যোগে পুরাপাড়া ইউনিয়ন ব্যাপী ১০ হাজার তাল গাছ রোপণের শুভ উদ্ভধোন করেন। তিনি তার বক্তৃতায় অরাজনৈতিক সংগঠন পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব এর সকল কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। বিশেষ করে পুরাপাড়া বঙ্গবন্ধু লাইব্রেরী প্রতিষ্ঠা, মেডিক্যাল ক্যাম্প পরিচালনা, মেধা বৃত্তি প্রদান, করোনা কালীন সময়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি এবং সুরক্ষা সামগ্রী বিতরণ কার্যক্রমের কথা তুলে ধরেন এবং ভবিষ্যতেও অনার্স ক্লাবের এ সকল জনকল্যাণ মূলক কার্যক্রম অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন। সিনিয়র পুলিশ সুপার সুমিনুর রহমান এবং নগরকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সেলিম রেজা বিপ্লবও তাঁদের বক্তৃতায় অনার্স ক্লাবের সকল কার্যক্রমকে অত্যন্ত ইতিবাচক ভাবে উপস্থাপন করেন এবং ভবিষ্যতে এ সংগঠনের সকল কাজে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এ কর্মসূচী সফল করতে অনার্স ক্লাবের সদস্য বৃন্দ বিগত এক মাস ধরে উৎসাহ উদ্দীপনার সাথে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে। তারা এই সময়ের মধ্যে প্রায় ৫ হাজার তাল বীজ সংগ্রহ করেন। এ কার্যক্রমে অনার্স ক্লাবের সদস্যদের সাথে বিভিন্ন স্কুল কলেজ পড়ুয়া ছাত্র ছাত্রিরাও অংশ গ্রহণ করেন। এ কর্মসূচীতে অংশগ্রনকারী সকলকে সংগঠনের পক্ষ থেকে সংগঠনের নিজস্ব লোগো যুক্ত টি-শার্ট প্রদান করা হয়।

উদ্বোধনী কার্যক্রমের আনুষ্ঠানিকতা শেষে পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাবের সদস্যবৃন্দ তাল বীজ রোপণ শুরু করে। তারা নদীর পাড় সহ বিভিন্ন ফাঁকা রাস্তার দুই পাশে প্রায় ৫ হাজার তাল বীজ রোপণ করে।

সংগঠনটি বিগত বছরে এই ১০ হাজার তাল বীজ রোপণের কার্যক্রম শুরু করেছিল এবং তখন তারা প্রায় এক হাজার তাল বীজ রোপণ করেছিল। তাঁদের লক্ষ্য পূরণের জন্য এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সংগঠন সংশ্লিষ্টরা।

“পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব “ মূলত পুরাপাড়া ইউনিয়নের শিক্ষিত তরণদের নিয়ে গড়া সংগঠন। মানবিক সমাজ নির্মাণের লক্ষে তারা তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এর অংশ হিসেবে ইতোমধ্যেই পুরাপাড়া বাজারে “পুরাপাড়া বঙ্গবন্ধু লাইব্রেরী” নামে একটি পাবলিক লাইব্রেরী প্রতিষ্ঠা করেছে।

সম্প্রতি এ সংগঠনটি মেডিক্যাল ক্যাম্পের মাধ্যমে এক হাজারেরও বেশী মানুষকে বিনা মূল্যে চিকিৎসা সেবা প্রদান করে এবং স্কুল কলেজের ছাত্র ছাত্রী সহ ১২০০ জনেরও অধিক মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করে। এছাড়া এ সংগঠনটি এলাকায় একটি অনলাইন ব্লাড ব্যাংক প্রতিষ্ঠারও উদ্যোগ নিয়েছে।

“পুরাপাড়া ইউনিয়ন অনার্স ক্লাব” করোনাকালীন সময়ে ত্রাণ ও সুরক্ষা সামগ্রী বিতরণ এবং ব্যাপক জনসচেতনতা মূলক কার্যক্রম পরিচালনার মাধ্যমে এলাকার মানুষের কাছে বিপুল প্রশংসা এবং গ্রহণযোগ্যতা অর্জন করে। এর ধারাবাহিকতায় এ সংগঠন স্থানীয় ছাত্র-ছাত্রীদের মেধা যাচাইয়ের মাধ্যমে মেধা বৃত্তি প্রদান করে।

এ সংগঠনের সদস্যবৃন্দ জানান, সন্ত্রাস ও মাদক মুক্ত মানবিক সমাজ বিনির্মাণে তাদের এ কার্যক্রম চলমান থাকবে। এলাকার বিত্তবান মানুষের আর্থিক সহযোগিতা পেলে এ সংগঠনটির কার্যক্রমে আরো গতি আসবে বলে সংশ্লিষ্টরা মনে করেন। এ বিষয়ে এলাকার সচেতন মহল উক্ত ক্লাবের প্রসংশা করেন।