পুলিশের মাথায় করোনার হেলমেট!

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ৩০ ২০২০, ১১:১৯

Police inspector Rajesh Babu (C) wearing coronavirus-themed helmet walks near a checkpoint during a government-imposed nationwide lockdown as a preventive measure against the COVID-19 coronavirus in Chennai on March 28, 2020. (Photo by Arun SANKAR / AFP)

সারা বিশ্ব কাপছে করোনা আতংকে। প্রতিটি দেশের সরকার সংশ্লিষ্ট সবাই চেষ্টা করছে সচেতনতা বৃদ্ধিতে নানা রকম পদক্ষেপ নিতে। বিশেষ করে পুলিশ সদস্যদের দেখা গেছে এই পরিস্তিতে সবচেয়ে বেশি কাজ করতে। তারা সচেতনা বৃদ্ধিতে নানা কৌশল অবলম্বন করছে। সর্বশেষ করোনা সচেতনতায় এবার নতুন পদক্ষেপ ভারতের চেন্নাইয়ের এক পুলিশকর্মীর। ডিউটিতে এসে মাথায় পরলেন করোনাভাইরাসের আদলে তৈরী হেলমেট।

চেন্নাইয়ের রাজেশ বাবু নামে এক পুলিশ ইনস্টপেক্টর নিলেন এই অভিনব উদ্যোগ। লকডাউনের সময় জাতীয় সড়কের চেকপোস্ট গুলিতে ঘুরে বেড়ালেন তিনি। গৌতম নামে স্থানীয় এক শিল্পী এই হেলমেটটি তৈরী করেন বলে জানান এই পুলিশ কর্মকর্তা। হেলমেট পরেই ডিউটিরত অবস্থায় গাড়িচালকদের সঙ্গে কথা বলছেন রাজেশ। পুলিশ ইন্সপেক্টরের এই উদ্যোগ নজর কেড়েছে সবার।

রাজেশ জানান, ‘প্রতিদিন বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। অথচ এখনও সম্পূর্ণ সচেতন নয় মানুষ।’ ‘এইরকম ভয়াবহ হেলমেট দিয়ে করোনার ভয়াবহতা বোঝানো ও মানুষকে বাড়িতে থাকতে বলাই একমাত্র উদ্দেশ্য’, বলেন রাজেশ।

(ছবি- অরুন শঙ্কর, এএফপি)