পাকিস্তানের বিরুদ্ধে আন্তসংসদীয় ক্রিকেট টিমের প্রতারণার অভিযোগ

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুলাই ১৫ ২০১৯, ০৬:২৬

লন্ডন প্রতিনিধি: আন্তসংসদীয় বিশ্বকাপ ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলেছে বাংলাদেশ সংসদীয় ক্রিকেট টিম। তারা বলছেন এমপিদের মধ্যে আয়োজিত এই খেলায় পাকিস্তান টিম প্রফেশনাল ক্রিকেটারদের মিথ্যে এমপি পরিচয় দিয়ে খেলার মাটে নামানোর ফলে ফাইন্যালে বাংলাদেশ জিততে পারেনি।
শনিবার পূর্ব লন্ডনের ইম্প্রেশন ইভেন্টস ভ্যানুতে তাদের সম্মানে আয়োজিত এক নাগরিক সংবর্ধনায় এমন অভিযোগ তুলেন বাংলাদেশ দলের সদস্য, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলসহ অন্যান্য এম,পিরা।
যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী ও ত্রাণ এবং সমাজ কল্যাণ সম্পাদক সম্পাদক হাবিবুর রহমান হাবিবের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত নাগরিক সংবর্ধনায় জাহিদ আহসান রাসেল ছাড়াও এমপিদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, নাইমুর রহমান দুর্জয়,নাহিম রাজ্জাক, মুজিবুর রহমান চৌধুরী নিক্সন, শেখ সারহান নাসের তন্ময়, আনোয়ারুল আবেদীন খান তুহিন, ছোট মনির, সানোয়ার হোসেন, শফিকুল ইসলাম শিমুল, ফাহিম গোলন্দাজ বাবেল, মোহাম্মদ আয়েন উদ্দিন ও আনোয়ারুল আজীম আনার প্রমূখ। অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্রিটেনে বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন, দৈনিক ভোরের কাগজ’র সম্পাদক শ্যামল দত্ত, যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক। স্বাগত বক্তব্য রাখেন নঈমুদ্দিন রিয়াজ।

হলভর্তি মানুষের উপস্থিতিতে আয়োজিত এই নাগরিক সংবর্ধণায় ফুলের তোড়া হাতে তুলে দিয়ে সংসদীয় ক্রিকেট টিম সদস্যদের অভিনন্দিত করা হয়।
যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীর সার্বিক তত্বাবধানে আয়োজিত অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, আমাদের যে দেশগুলো ক্রিকেট খেলে এই দেশগুলোর মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও বেগবান করার  লক্ষ্যেই কিন্তু আমাদের ব্রিটেনে আসা। আমরা প্রস্তুতিও নিয়েছিলাম যে সর্বোচ্চ ফলাফল নিয়ে যাবো বাংলাদেশে। কিন্তু পাকিস্তানের ছলচাতুরীর কারনে সেটি সম্ভব হয়নি। রাসেল বলেন, প্রথম খেলায় আমরা পাকিস্তানকে পরাজিত করেছি। এরপর সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডকে পরাজিত করে ফাইন্যাল উন্নীত হই আমরা। পাকিস্তান ছলচাতুরী না করলে চ্যাম্পিয়ন হওয়ার কথা ছিলো আমাদের। আসলে খেলায় আমরা হয়েছি চ্যাম্পিয়ন, কিন্তু হেরেছি প্রতারণার কাছে।

বাংলাদেশ সংসদীয় ক্রিকেট টিমের সব সদস্যই খেলায় যুক্তরাজ্য প্রবাসীরা উপস্থিত হয়ে সর্বাত্মক সাপোর্ট দেয়ায় যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ‘খেলার মাটে দর্শক হিসেবে আমরা শুধু আমাদের মানুষদেরই দেখেছি,এটি ছিলো আমাদের জন্য বিশাল এক মানষিক সাপোর্ট।

লন্ডনে বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম একটি সুন্দর ও সফল খেলা উপহার দেয়ায় বাংলাদেশ আন্তসংসদীয় ক্রিকেট টিমকে ধন্যবাদ জানিয়ে বলেন, প্রথমবারের মত অনুষ্ঠিত এই খেলায় বাংলাদেশের একঝাঁক তরুণ এমপিগণ যে পারফরম্যান্স দেখিয়েছেন তাতে আমরা সত্যই অভিভূত। তিনি বলেন, ক্রিকেট কুটনীতি কাজে লাগিয়ে ব্রিটেন-বাংলাদেশের পারস্পরিক সম্পর্ক আমরা আরও দৃঢ় করতে চাই। 
আলোচনা পর্ব শেষে স্থানীয় শিল্পীদের অংশ গ্রহনে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। 
উল্লেখ্য, এবার প্রথম বারের মত অনুষ্ঠিত আন্তসংসদীয় ক্রিকেট টুর্নামেন্টে শুক্রবার স্বাগতিক ইংল্যান্ডকে ৩৭ রানে হারিয়ে ফাইনালে উঠে বাংলাদেশ, এবং একই দিনে অনুষ্ঠিত ফাইন্যালে পাকিস্তানের সাথে হেরে রানার্স আপ হয়।