পথশিশুদের মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে দিতে আলেমদের পরিচালনায় ‘আইকন পাঠশালা’র যাত্রা শুরু

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ৩১ ২০২১, ০০:৪৪

“ধর্ম ও নৈতিক শিক্ষার সমন্বয়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সমাজের ছিন্নমূলে বাস করা অসহায় ও অধিকার বঞ্চিত মানুষ, নিরক্ষর দিনমজুর ও পথশিশুদের মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে দিতে যাত্রা শুরু করেছে আলেমদের সংগঠন আইকন ফাউন্ডেশন বাংলাদেশের শাখা প্রতিষ্ঠান ‘আইকন পাঠশালা’।

২৯ জানুয়ারি (শুক্রবার) সন্ধ্যায় সিলেট নগরস্থ কীনব্রীজের নিচে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে ‘আইকন পাঠশালা’। শুরুর দিনে ত্রিশের অধিক শিক্ষার্থী সুরমার পাড়ে জড়ো হয়। তাদের সেবার জন্য সমান সংখ্যক স্বেচ্ছাসেবকও উপস্থিত ছিলেন।

“ধর্ম ও নৈতিক শিক্ষার সমন্বয়” শ্লোগানে প্রতিষ্ঠিত আইকন পাঠশালা প্রথমদিনেই শিক্ষার্থীদের মাঝে জ্ঞানের স্পৃহা জাগ্রত করে। তাদেরকে সৃষ্টিকর্তার সাথে পরিচয় করিয়ে দেয়। কালিমার তালিম দেয়। অন্যায়, অবিচার ও অপরাধের সামাজিক ক্ষতি সম্পর্কে সচেতন করে।

আইকন সভাপতি আবু বকর সিদ্দীক’র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক হুসাইন আহমদ ও পাঠশালা পরিচালক মাসরুর আহমদের যৌথ সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত আইকন ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা মাওলানা নজরুল ইসলাম, সিলেট আম্বরখানা জামে মসজিদের ইমাম ও খতিব মুফতি জিয়াউর রহমান, উপশহর ই ব্লক জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আছাদ বিন সিরাজ, তরুণ লেখক মাওলানা আহমাদ যাকারিয়া।

এছাড়াও ছাত্র, শিক্ষক, ডাক্তার, ইমাম, খতিব, মুয়াজ্জিনসহ সিলেট শহরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এ স্বেচ্ছাসেবায় অংশ নেয়।