নির্বাচনী প্রচারণায় লেমিনেটেড পোস্টার বন্ধে হাইকোর্টের নির্দেশ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ২২ ২০২০, ১৫:২৩

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে পলিথিনে মোড়ানো পোস্টার ছাপা, লাগানো ও প্রদর্শন বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পরিবেশের জন্য ক্ষতিকর বিবেচনায় ও পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে দুই আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে এ নির্দেশ দেয়া হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের বেঞ্চ বুধবার স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেয়।

নির্বাচন ও অন্যান্য ক্ষেত্রে লেমিনেটেড পোস্টার ছাপা এবং প্রদর্শন বন্ধে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে।

নির্বাচন কমিশন, নির্বাচন কমিশনের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, শিল্প সচিব, স্বাস্থ্য সচিব, দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট বিবাদীদের ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনটি আদালতের নজরে আনেন মনোজ কুমার ভৌমিক ও সুলাইমান হাওলাদার।

অ্যাডভোকেট মনোজ এ বিষয়ে বলেন, রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সারাদেশে বিশেষ করে ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় লেমিনেটেড পোস্টার ছাপা, প্রদর্শন বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত।

এছাড়া ঢাকা সিটি নির্বাচনকে কেন্দ্র করে যেসব পোস্টার প্রদর্শন করা হয়েছে, নির্বাচনের পরপরই প্রদর্শিত সব পোস্টার অপসারণ করে যথাযথভাবে তা ধ্বংসের নির্দেশ দিয়েছেন আদালত।

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচার চলার মধ্যেই আদালতের এই নির্দেশ এল। প্লাস্টিকের ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর হলেও কুয়াশা, বৃষ্টি ও ধুলাবালি থেকে পোস্টারগুলো রক্ষায় প্রার্থীরা প্লাস্টিকের মোড়কে পোস্টার ব্যবহার করছেন।

পরিবেশবিদরা বলছেন, লেমিনেডেট এসব পোস্টার পরিবেশের জন্য বড় ক্ষতির কারণ। বিপুল প্লাস্টিক ও পলিথিন নর্দমায় গিয়ে জমা হয়ে এগুলো পচবে না। এর ফলে বর্ষায় জলাবদ্ধতার সৃষ্টি হবে।