নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চলবে: এইচএসসি পরীক্ষা বিবেচনায় কর্মসূচি সীমিত ঘোষণা

একুশে জার্নাল

একুশে জার্নাল

ডিসেম্বর ০১ ২০২১, ১৭:৫৮

ইলিয়াস সারোয়ার:

পূর্ব ঘোষণা অনুযায়ী দ্বিতীয় দিনেও নিরাপদ সড়কের দাবিতে বুধবার (১ ডিসেম্বর) রাজধানীর রামপুরা ব্রিজের ওপরে রাস্তা অবরোধ করে শিক্ষার্থীরা। এক‌ই দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ হয়েছে গাজীপুর, ময়মনসিংহসহ সারা দেশের বিভিন্ন উপজেলায়।

তবে এইচএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে কাল বৃহস্পতিবার নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলন কর্মসূচি সীমিত করার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

এদিকে আজ বিকেলে রামপুরা একরামুন্নেসা স্কুলের শিক্ষার্থী “মাইনু্দ্দিন দূর্জয়” নিহতের ঘটনাকে কেন্দ্র করে রামপুরা ব্রিজের নিচে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন সংগঠিত হয়। আন্দোলনের শুরু থেকেই সেখানে উপস্থিত থাকা জান্নাতুল মিষ্টি নামের এক শিক্ষার্থীসহ অন্তত দুজন আহত হয়েছেন। একটি গাড়ির চালক ইচ্ছাকৃত ধাক্কা দিয়ে তাদের আহত করে।

এ বিষয়ে আন্দোলনকারী জান্নাতুল মিষ্টি জানান, “আমাদের পরবর্তী কর্মসূচি ঘোষণা হবার পর আমরা যখন মিছিল করি, সেসময় ফিরতি পথে ওয়াপদা রোডের কিছুটা আগে একটি গাড়িকে বারবার সংকেত দেওয়ার পরও আমাকে ধাক্কা দেয়। সাথে সাথে আমি নিচে পরে যাই, আল্লাহর রহমতে আমার কেবল ডান পায়ে অনেকটা চোট লাগে। এছাড়া আমার আরেক সহপাঠীও আহত হয়েছেন।”

ফারহাজ আরফিন অভিযোগ করে বলেন, “তুই কি গাঞ্জাখোর, নাকি বাবাখোর, তুই তো বস্তির পোলা” এমনভাবে আমাকে ধমকায় ডেমরা থানার এক পুলিশ অফিসার। প্লে কার্ড আর ব্যানার নিয়া শুধু রাস্তার পাশে দাড়াইছিলাম আর এতেই এই কথা।”

তাওহীদা স্বপ্নীল জানান, “টাংগাইলে আমরা আন্দোলনে নেমেছিলাম। কর্মসূচী শুরু করার আগেই ছাত্রলীগের নেতারা হামলা করে আমাদের উপর। নারীদের গায়ে পর্যন্ত হাত দেয়।”

আন্দোলন স্থগিত বিষয়ে আন্দোলনকারী শিক্ষার্থী মোঃ ইয়ামিন আদিব জানান, “নিরাপদ সড়ক আন্দোলনে আমরা ০৯ দফা দাবি দেই সরকারকে। এবং টানা ৪ দিনের কর্মসূচি শেষে আমরা ধীরে ধীরে আমাদের অবস্থান ছেড়ে দেই। আমরা খেয়াল রাখি যেন, আমাদের জন্য জনমানুষের ভোগান্তি না হয়। আমাদের জন্য পুলিশ এবং প্রশাসনের ঝামেলা না হয় এবং আমরা বলি যেন এমন কিছু করা না হয় যাতে আমাদের পরীক্ষার্থী ভাই এবং বোনেরা কষ্ট পায়।

তিনি আরো বলেন, “আমরা বিশ্বাস করি, আমাদের মাননীয় প্রধান মন্ত্রী আমাদের খেয়াল রাখবেন, আমাদের সকল দাবি এবং বিচার খুব দ্রুত বাস্তবায়ন করবেন। আমাদের এই ০৯ দফা দাবি ছিল এবং থাকবে, আলাদা ভাবে আমরা কোন দাবি দেইনি এবং আমাদের পক্ষ হতে দাবি আসেনি।”