নিভৃতে-নিরবে সমাজ সেবায় আসক আলী

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ০৩ ২০২০, ০০:২৫

জুয়েল চৌধুরী মুন্না

সিলেটের ওসমানীনগর উপজেলার সাদিপুর ইউনিয়নের গজিয়া গ্রামের সাদা-সিধা, প্রচার বিমুখ একজন সমাজ কর্মী যুক্তরাজ্য প্রবাসী জনাব মোহাম্মদ আসক আলী, একটা নির্দিষ্ট সময়ে দেশে আসেন,যতদিন দেশে থাকেন গ্রামেই থাকেন,
কি করেন তিনি গ্রামে? জানা যায় তার কষ্টার্জিত অর্থের বিশাল একটা অংশ এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের উন্নয়ন, গরীব -অসহায় মানুষকে সহায়তায়, গরীব শিক্ষার্থীদের সাহায্য ছাড়াও নানা জনহিতকর কাজে ব্যয় করেন।অথচ কোন আয়োজন নেই, নেই কোন অনুুষ্ঠান। আজকের সময়ে যা অত্যন্ত বিরল।

বাগানের সব ফুল যেমন মালায় স্থান পায় না,তেমনি ভাবে সবার অর্থ সমাজ পরিবর্তনের কাজে লাগে না। জনাব মোহাম্মদ আসক আলী তা ব্যতিক্রম, তিনি কখনো শুধু নীজের সুখ-শান্তি- -সমৃদ্ধির জন্য ঘাম ঝরানো অর্থ ব্যয় করেন নি, ভাগাভাগি করে নিয়েছেন সামাজিক দায়বদ্ধতায়।তার মনে আলোকিত সমাজ গড়ার সুপ্ত মনোবৃত্তি অনেক আগে থেকেই ছিল।

এ মানুষটি কিছু না নিয়ে,না চেয়ে কেবলই দিয়ে যাচ্চেন, যতটুকু জানতে পারা যায় সাদিপুর ইউনিয়নে অনেক শিক্ষা প্রতিষ্টান,সামাজিক প্রতিষ্টান,বিভিন্ন সংগঠনে তিনি নিরবে দান করে যাচ্ছেন ।
তিনি বলেন সাধ্যমতো মানুষের উপকারের জন্য ছোটাছুটি করি, তাই নিজ গ্রাম সহ আশেপাশের বিভিন্ন এলাকায় নিজের সহযোগিতার হাত বাড়িয়ে দেই, শুধু মানুষের দোয়া পাবার জন্য মেম্বার চেয়ারম্যান হওয়ার জন্য নয়, জনপ্রতিনিধি না হয়েও মানুষের সেবা করা যায় যদি মনমানসিকতা ভালো থাকে।

আমরা যারা প্রবাসী আছি নিজের জন্য পরিবারের জন্য আত্মীয় স্বজন ছাড়াও আপন পর সবার কথা ভাবি,তবুও কিছু লোক আমাদের সরলতার সুযোগ নিয়ে ভন্ডামি করে, বুঝেও না বুঝার ভান করি।

পরিশেষে শুধু দোয়া-প্রত্যাশা-শুভ কামনা করতে পারি। আল্লাহ যেন তাঁর কল্যাণ করেন, মন-বাসনা পূর্ণ করেন।