নিত্যপণ্যের দাম বৃদ্ধি স্বাভাবিক বিষয়; এনবিআর চেয়ারম্যান

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ১০ ২০২২, ১৭:৩১

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, নিত্যপণ্যের দাম বৃদ্ধি একটি স্বাভাবিক বিষয়। বিশ্বের সব দেশের পণ্যের দাম কমে এবং বাড়ে। কিন্তু দাম বাড়লেই আমদানিনির্ভর পণ্যগুলোর শুল্ক কমিয়ে দেওয়ার দাবি ওঠে। এতে উন্নয়ন বাধাগ্রস্ত হয়।

রাজশাহীতে ২০২২-২৩ অর্থবছরের বাজেট বিষয়ে প্রাক-বাজেট সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বৃহস্পতিবার (১০ মার্চ) বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত রাজশাহী শিল্প ও বণিক সমিতি ভবনের সম্মেলন কক্ষে এই প্রাক-বাজেট সভা অনুষ্ঠিত হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, দাম বাড়লে আমরা নানা রকম মেকানিজম করে শুল্ক কমিয়ে বাজার ঠিক রাখার চেষ্টা করি। কিন্তু শুল্ক আহরণ না হলে উন্নয়ন বাধাগ্রস্ত হবে। তাই মানুষকে ভাবতে হবে যে একটু বেশি দাম দিয়ে হলেও পণ্যটা কিনতে হবে। বিশ্বের সব দেশেই দাম বাড়ছে এবং এটা কমে যাবে।

তিনি বলেন, দেশে দৃশ্যমান উন্নয়ন হলে জনগণ ভাবে আমার টাকায় উন্নয়ন হচ্ছে। তারা ট্যাক্স দিতে উদ্বুদ্ধ হয়। এখন সেটা হচ্ছে। তাই উন্নয়নের ট্যাক্স দিতে হবে।

সভায় মুক্ত আলোচনায় নওগাঁ শিল্প ও বণিক সমিতির পরিচালক মোতাহার হোসেন, চাঁপাইনবাবগঞ্জ শিল্প ও বণিক সমিতির পরিচালক আবদুল আউয়াল, জয়পুরহাট শিল্প ও বণিক সমিতির পরিচালক এমএ করিম, রাজশাহী শিল্প ও বণিক সমিতির সাবেক সভাপতি আবু বাক্কার, রাজশাহী উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি রোজিটি নাজনীন, নারী উদ্যোক্তা আফসানা আশা প্রমুখ বক্তব্য দেন। আসছে শুল্কনীতি তারা ব্যবসাবান্ধব নানা দাবি তুলে ধরেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন এনবিআরের শুল্কনীতি বিভাগের সদস্য মাসুদ সালেক, মূসক নীতি সদস্য জাকিয়া সুলতানা ও করনীতির সদস্য শামসুদ্দিন আহমেদ। সভাপতিত্ব করেন রাজশাহী শিল্প ও বণিক সমিতির সভাপতি মাসুদুর রহমান রিংকু।