দেশে পাবজি ও ফ্রি ফায়ার বন্ধ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ২৫ ২০২১, ২০:৫২

হাইকোর্টের নির্দেশে ফ্রি ফায়ার ও পাবজির মতো ‘বিপজ্জনক’ অনলাইন গেইমের লিংক বন্ধ করে দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)।

বুধবার (২৫ আগস্ট) কমিশনের ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, বিপজ্জনক অনলাইন গেইমের লিংক বন্ধ করার জন্য ডিপার্টমেন্ট অব টেলিকমকে (ডট) নির্দেশনা দেওয়া হয়েছিল।

ইতিমধ্যে পাবজি ও ফ্রি ফায়ার বন্ধ হয়ে গেছে। অন্য ‘ক্ষতিকর’ অ্যাপগুলোও বন্ধ করার প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী আমরা জরুরিভাবে তিন মাসের বন্ধ জন্য পাবজি এবং ফ্রি ফায়ার বন্ধ করেছি।

এছাড়াও বাকি যে অ্যাপগুলো সম্পর্কে নির্দেশনা আছে সেইগুলোও সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, অধিদফতর বা সংস্থার সাথে বসে পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে, ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র সভাপতি আমিনুল হাকিম বলেন, এখনো সব আইএসপির নেটওয়ার্কের মাধ্যমে পাবজি, ফ্রি ফায়ার খেলা যাচ্ছে।

দেশের আইআইজি ফোরামের মহাসচিব আহমেদ জুনায়েদ বলেন, ‘প্রতিটি আইআইজির এন্ডে ডিপিআই (ডিপ প্যাকেট ইন্সপেকশন) বসানো আছে। ফলে আইআইজি, আইএসপির কিছুই করার নেই। ডটকেই গেমগুলো পুরোপুরি ব্লক করতে হবে।’

এরআগে, গত ১৬ আগস্ট তিন মাসের জন্য দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ারের মতো ‘বিপজ্জনক’ সব গেইম বন্ধের নির্দেশ দেয় হাইকোর্ট। এসব অনলাইন গেইম এবং টিকটক, লাইকির মত ভিডিও স্ট্রিমিং অ্যাপ বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে রুল জারি করা হয়।

এছাড়া এ ধরনের অনলাইন গেইম এবং অনলাইন স্ট্রিমিং অ্যাপ নিয়মিতভাবে পর্যবেক্ষণ, পর্যালোচনা করার জন্য একটি কারিগরি দক্ষতাসম্পন্ন বিশেষজ্ঞ কমিটি গঠন এবং এ বিষয়ে একটি নীতিমালা তৈরির নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়।