দেশসেরা ভোগতেরা কমিউনিটি ক্লিনিকে সহস্রতম স্বাভাবিক সন্তান প্রসবের রেকর্ড 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ১১ ২০২১, ১৮:৫৯

জহিরুল ইসলাম সরকার, জুড়ী (মৌলভীবাজার):  মৌলভীবাজারের জুড়ী উপজেলার ভোগতেরা কমিউনিটি ক্লিনিক সহস্রতম স্বাভাবিক প্রসবের রেকর্ড গড়েছে।

মঙ্গলবার (১০ আগস্ট) পার্শ্ববর্তী বড়লেখা উপজেলার খাদিজা আক্তারের (২৫) স্বাভাবিক সন্তান প্রসবের মাধ্যমে ক্লিনিকটি সহস্রতম স্বাভাবিক প্রসবের এ রেকর্ড হয়।

২০১২ সালে প্রতিষ্ঠিত সরকারি এ ক্লিনিকটি প্রতিষ্ঠার পর থেকে একের পর এক স্বাভাবিক প্রসব কার্যক্রম চলমান আছে। ২০১২ সালের ১২ জানুয়ারি থেকে ২০২১ সালের ১১ আগস্ট পর্যন্ত এ কমিউনিটি ক্লিনিকে ৫৪০ জন মেয়ে ও ৪৬৭জন ছেলে শিশুর জন্ম হয়। এরমধ্যে যমজ শিশু আছে ৭টি।

ভোগতেরা কমিউনিটি ক্লিনিকে সহস্রাধিক স্বাভাবিক প্রসবের সংবাদ পেয়ে আজ ক্লিনিক পরিদর্শন করেন জুড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ মোঈদ ফারুক, উপজেলা নির্বাহী অফিসার সোনিয়া সুলতানা, ভাইস চেয়ারম্যান রিংকু রঞ্জন দাস, মহিলা ভাইস চেয়ারম্যান রঞ্জিতা শর্মা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সমরজিৎ সিংহ ও জায়ফরনগর ইউপি চেয়ারম্যান মাসুম রেজা।

ক্লিনিকের স্বাস্থ্যসেবাকর্মী (সিএইচসিপি) হানিফুল ইসলাম জানান, কমিউনিটি ক্লিনিকে ৯ বছর যাবৎ বিনা খরচে স্বাভাবিক প্রসব কার্যক্রম চলমান আছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সমরজিৎ সিংহ বলেন, ভোগতেরা কমিউনিটি ক্লিনিক দেশসেরা ক্লিনিক। স্বাভাবিক প্রসবে গ্রামীণ পর্যায়ে অসামান্য অবদান রাখায় এ ক্লিনিকটি ২০১৩ সালের ১৯ জুন নিরাপদ মাতৃত্ব দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক পুরস্কার গ্রহণ করে।

এছাড়া একই বছরের ১৬ জুলাই জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ কমিউনিটি ক্লিনিক হিসেবে পুরস্কৃত হয়।

উল্লেখ্য ২০১৩ সালের ২৬ এপ্রিল তৎকালীন স্বাস্থ্য প্রতিমন্ত্রী মুজিবুর রহমান ফকির ক্লিনিকটি পরিদর্শন করেন। এ ক্লিনিককে ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশু হাসপাতাল করার আশ্বাস দিয়েছিলেন তিনি।

পরে আর এ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। গ্রামীণ অসহায় হতদরিদ্র মানুষের কথা বিবেচনা করে প্রতিমন্ত্রীর সেই আশ্বাস বাস্তবায়নের জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছেন এলাকাবাসী।