দুই মন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করবে মুক্তিযুদ্ধ মঞ্চ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১৯ ২০১৯, ১৭:১৩

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় প্রকাশিত রাজাকারদের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম আসায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের পদত্যাগ দাবি করেছে মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশ। এ দাবিতে দুই মন্ত্রীর কুশপুত্তলিকা দাহ কর্মসূচি ঘোষণা করবে সংগঠনটি।

আজ মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের ফেসবুক পেজে এ ঘোষণা দেয়া হয়েছে। এতে লেখা হয়েছে, ‘রাজাকারের তালিকায় বীর মুক্তিযোদ্ধাদের নাম থাকায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করবে মুক্তিযুদ্ধ মঞ্চ।’ তবে সময়সূচী বিস্তারিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে বলে জানা গেছে।

এখানে শুধুমাত্র মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর নাম থাকলেও স্বরাষ্ট্রমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করার কথাও জানিয়েছেন মঞ্চের এ অংশের মুখপাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন।

তিনি বলেন, ‘বিতর্কিত তালিকা করে সারাদেশের বীর মুক্তিযোদ্ধাদের অপমান, অপদস্ত করা হয়েছে। এর প্রতিবাদে আমরা দুই মন্ত্রীর পদত্যাগের দাবি জানিয়েছি। এছাড়া তাদের কুশপুত্তলিকা দাহ কর্মসূচি পালন করা হবে। এর সময়সূচি দ্রুতই জানিয়ে দেয়া হবে।’

এসময় তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘এত গুরুত্বপূর্ণ তালিকা প্রকাশের আগে মন্ত্রী, সচিব, কর্মকর্তা কেউ তা পড়ে দেখার প্রয়োজন বোধ করেননি? এর সঙ্গে কারা জড়িত তাদের সবাইকে খুঁজে বের করতে হবে। সবাইকে কঠোর শাস্তির আওতায় আনতে হবে।’

গত ১৫ ডিসেম্বর ‘একাত্তরের রাজাকার, আলবদর, আলশামস ও স্বাধীনতাবিরোধী তালিকা প্রকাশ—প্রথম পর্ব’ শিরোনামে ১০ হাজার ৭৮৯ জনের নামের এই তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

তালিকা প্রকাশের পর দেখা যায়, জীবন বাজি রেখে যাঁরা যুদ্ধে গিয়েছিলেন, তাঁদের অনেকের নাম এ তালিকায় রয়েছে। আবার কুখ্যাত অনেক রাজাকারের নাম নেই এ তালিকায়। বিষয়টি নিয়ে সারা দেশে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

এর আগে মানিকগঞ্জে এক সমাবেশে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক রাজাকারের তালিকায় ত্রুটির কথা স্বীকার করে দুঃখপ্রকাশ করেছেন। তিনি বলেন, ওরা (বিএনপি-জামায়াত সরকার) ৩০ বছর ক্ষমতায় ছিল।

তিনি বলেন, ক্ষমতায় থাকার সময় হয়তোবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রাখা কাগজপত্র কারসাজি করে রাজাকারদের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম লিখে রেখেছে। এটা আমাদের কল্পনার বাইরে ছিল। সে কারণে ভুলটা হয়ে গেছে। আমি দুঃখ প্রকাশ করছি।