দুই ঈদ ব্যতিত ইসলামে অন্য কোন দিনের শ্রেষ্ঠত্ব বা খুশির দিন নাই

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ১৩ ২০২২, ২৩:৫৬

পহেলা বৈশাখ উৎযাপন সম্পর্কে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব ও গওহরডাঙ্গা মাদরাসার মুহতামিম আল্লামা মুফতি রুহুল আমিন বলেছেন, বাংলা বছরের প্রথম দিন ১লা বৈশাখ। দেশের কিছু মানুষ বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে এই দিন পালন করে থাকেন কিন্তু দুই ঈদ ব্যতিত ইসলামে অন্য কোন দিনের কোন ফজিলত বা শ্রেষ্ঠত্ব বা খুশির দিন নাই।

বুধবার (১৩ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, আমরা যেহেতু আল্লাহর বান্দা; তাঁর হুকুমের পাবন্দ। সেহেতু দিন হিসেবে এটাকে গুরুত্ব দেওয়া ঠিক হবে না। যাঁরা এ দিনে আড়ম্বরনার সাথে আয়োজন করে পান্তা-ইলিশ খাওয়া এবং মঙ্গল শোভাযাত্রাসহ ইত্যাদি অনুষ্ঠান করা অনুষ্ঠানে যাওয়ার প্রস্তুতি নিয়ে রেখেছেন আমি তাদের কে বলব এরকম করা ঠিক হবে না।

আমি সরকার কে অনুরোধ করব মাহে রমজানুল মুবারকে পান্তা-ইলিশ খাওয়া এবং মঙ্গল শোভাযাত্রা বা এ জাতীয় কোন অনুষ্ঠান যাতে রমজানের পবিত্রতায় বিঘ্ন ঘটায়। এমন কোন অনুষ্ঠান আয়োজন করা যাবে না।

আর যাঁরা এ দিনে পান্তা-ইলিশ খাওয়া নিজেদের উপর ওয়াজিব করে নিয়েছেন পান্তা-ইলিশ না খেলে চলবেই না, তাঁরা যেন সাহরির সময় বা ইফতারে নিজের ঘরে বসে খান। সব থেকে ভাল হয় এই পান্তা-ইলিশের অর্থ গরীব দুঃখিদের মাঝে বিলিয়ে দিলে।

বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব আরো বলেন, বছরের প্রথম দিন উপলক্ষ্যে যদি কিছু করতেই হবে তাহলে দুরুদ শরীফের মাহফিল বা কুরআন খতমের মাহফিলের জিকির আজকারের মাধ্যমে বছর শুরু করা। তাতে আরো বেশি বরকত হবে বলে মন্তব্য করেন। আল্লাহ আমাদের সবাইকে আমলের তাওফিক দান করেন। আমীন।