‘দিরিলিস আরতুগ্রুল’ অ্যাডভেঞ্চার সিরিয়াল দেখে ইসলাম গ্রহণ করলেন মেক্সিকান দম্পতি

একুশে জার্নাল

একুশে জার্নাল

ডিসেম্বর ০২ ২০১৯, ২৩:৪৪

উসমানী সাম্রাজ্যের গৌরবময় উত্থানের সত্য কাহিনী অবলম্বনে নির্মিত জনপ্রিয় তুর্কী সিরিজ দিরিলিস আরতুগ্রুল দেখে প্রভাবিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন এক মেক্সিকান দম্পতি।

একইসঙ্গে তুর্কী মুসলিমদের জীবনাদর্শও ওই দম্পতির ওপর সমানভাবে প্রভাব সৃষ্টি করেছে বলে জানিয়েছে আল জাজিরা।

তুরস্কের প্রভাবশালী গণমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে স্থানীয় মুসলিম কমিউনিটি আয়োজিত একটি অনুষ্ঠানে মেক্সিকান দম্পতি স্বেচ্ছায় মুসলিম হওয়ার গৌরব অর্জন করেন।

তাদের কালিমা পাঠ করান ‘দিরিলিস আরতুগ্রুল’ সিরিয়ালে ‘আব্দুর রহমান আল্প’ চরিত্রে অভিনয় করা জনপ্রিয় অভিনেতা জালাল আল।

খবরে বলা হয়, লস অ্যাঞ্জেলেসের ওই অনুষ্ঠানে অভিনেতা জালাল আল ‘দিরিলিস আরতুগ্রুল’ ও তুর্কী মুসলিমদের ইসলামি জীবনের নানাদিক নিয়ে আলোচনা করেন এবং এসময় তার আলোচনা শুনে আবেগ আপ্লূত হয়ে পড়েন ওই মেক্সিকান দম্পতি। অতঃপর অনুষ্ঠানের শেষ পর্যায়ে মেক্সিকান দম্পতি ইসলাম গ্রহণের ঘোষণা দিয়ে মুসলিম হয়ে যান।

ইসলাম গ্রহণ করে উভয়ে খুব প্রশান্তি অনুভব করছেন বলে জানান ওই স্বামী-স্ত্রী। অভিনেতা জালাল আল তাদেরকে পবিত্র কুরআনের ইংরেজি ও স্প্যানিশ ভাষার পৃথক দুটি কপি উপহার দেন।

জালাল আল জানান, তুর্কী জাতি হিসেবে খুব গর্ববোধ করি। আমাদেরকে মানুষ অনুসরণ করে এবং ইসলামের প্রতি আকৃষ্ট হয়।

এর আগে ‘দিরিলিস আরতুগ্রুল’ এর শ্যুটিং সেটেই আমেরিকান এক চিত্র শিল্পী ইসলাম গ্রহণ করেছেন। পর্দায় ফুটিয়ে তোলা উসমানী সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা উসমান গাজীর পিতা আরতুগ্রুলের ঈমান এবং ন্যায়বিচার দেখেই মূলত তিনি ইসলাম গ্রহণ করেন বলে জানান।