তিতাসের তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান বাইতুসসালাহ মসজিদ কমিটির

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ১৮ ২০২০, ১৫:১২

স্টাফ করেসপন্ডেন্ট: নারায়ণগঞ্জের তল্লা বায়তুসসালাহ মসজিদ ট্রাজেডির ঘটনায় শুরু থেকেই তিতাস গ্যাস কর্তৃপক্ষের অবহেলাকে স্থানীয় জনতা ও মসজিদ কমিটি দায়ী করে আসলেও তা বরাবরের মতই অস্বীকার করেছে।ঘটনার পর থেকে বিভিন্ন দিক থেকে নানা রকম অভিযোগ শোনা যাচ্ছিল।এরই মধ্যে হাইকোর্ট থেকে তিতাসকে দায়ভার নিতে হবে ও ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে মোটা অংকের ক্ষতিপূরণের নির্দেশ দেয়া হয়। যা পরবর্তী তিতাসের আপিলের ভিত্তিতে স্থগিত করা হয়।

পরবর্তীতে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রনালয় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে ৫ দিনের সময় বেঁধে দেয়। যারা নির্ধারিত সময়ের আরো চারদিন পর নয়দিনের মাথায় প্রতিবেদন দাখিল করে। এ প্রতিবেদনে স্পষ্ট করে মসজিদ কমিটি ও তিতাসের দুজন গ্রাহককে দায়ী করা হয়েছে।

তিতাসের এ প্রতিবেদনে বলা হয়েছে,১৯৮৭ সালে ঐ এলাকায় তিতাস গ্যাস সরবরাহ করে। এবং ১৯৯৬ সালে মসজিদটির স্থায়ী পাকা স্থাপনা নির্মাণ করা হয়।যাতে ব্যাপক অদক্ষতা ও অসচেতনতার অভিযোগে করেছে তিতাস। এবং এ তদন্ত কমিটির আহ্বায়ক আঃ ওহাব বলছেন,এ দায়ভার মসজিদ কমিটিকেই নিতে হবে।

গত ১৭/০৯/২০২০ রোজ বৃহস্পতিবার তিতাসের তদন্ত প্রতিবেদন জমা দেয়ার পর মসজিদ কমিটির সভাপতি আঃ গফুর মিয়া বলেছেন ভিন্ন কথা।

তিনি বলেন, মসজিদের স্থায়ী ভবন নির্মাণ করা হয় ১৯৯০ সালে।যার পূর্বে এই এলাকায় কোন গ্যাস সংযোগ ছিল না। পরবর্তীতে ১৯৯৬ সনে গ্যাস সংযোগ দেয়া হয়। তাহলে এ দায়ভার মসজিদ কমিটি নিবে কেন? এ দায়ভার তিতঙ্গ