ঢাবিতে মাওলানা মামুনুল হকের কুশপুত্তলিকা দাহ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

নভেম্বর ২১ ২০২০, ২০:১৮

ভাস্কর্যের নামে মূর্তি স্থাপনের বিরোধীতা করায় বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব ও হেফাজতে ইসলামের যুগ্ম-মহাসচিব মাওলানা মামুনুল হকের কুশপুত্তলিকা দাহ করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

আজ শনিবার (২১ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিস্থ রাজু ভাস্কর্যের পাদদেশে তারা বিক্ষোভ সমাবেশ করে। সেখানেই মাওলানা মামুনুল হকের কুশপুত্তলিকা দাহ করা হয়।

কুশপুত্তলিকা দাহ করে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শাহবাগ মোড় এসে অবস্থান নেয়। এসময় সংগঠনটির সাধারণ সম্পাদক আল মামুন বলেন, বঙ্গবন্ধুকে অবমাননা করা হয়েছে। এজন্য জড়িতদের গ্রেপ্তারে আমরা ৭২ ঘন্টা আল্টিমেটাম দিয়েছিলাম। কিন্তু এরপরও গ্রেপ্তার না হওয়ায় আমরা শাহবাগ অবরোধ করেছি। পরে এদিন বিকেল ৫টার দিকে এ অবরোধ কর্মসূচি প্রত্যাহার করা হয়। অবরোধ কর্মসূচি প্রত্যাহারের ফলে যানবাহন চলাচল স্বাভাবিক হতে শুরু করেছে।

প্রসঙ্গত, গত ১৩ নভেম্বর জুমার নামাজ শেষে রাজধানীর ধূপখোলা মাঠে এক সমাবেশ থেকে ধোলাইপাড়ে বঙ্গবন্ধুর নামে স্থাপিত ভাস্কর্য অপসারণের দাবি তুলে ইসলামী শাসনতন্ত্র আন্দোলন। ‘তৌহিদী জনতা ঐক্যপরিষদের’ ব্যানারে অনুষ্ঠিত ওই সমাবেশে বক্তরা বলেন, মূর্তির বদলে আল্লাহ, কোরআন ও হাদিসের বাণী সম্বলিত মিনার স্থাপন করার দাবী জানানো হয়। বাংলাদেশ মসজিদের দেশ, আউলিয়ার দেশ, মাদরাসার দেশ। এদেশে কোনও মূর্তি থাকতে দেয়া হবে না।

ওইদিনই রাজধানীর বিএমএ অডিটোরিয়ামে বাংলাদেশ খেলাফত যুব মজলিস ঢাকা মহানগরীর উদ্যোগে শানে রিসালাত কনফারেন্সে বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব ও বাংলাদেশ খেলাফত যুব মজলিসের কেন্দ্রীয় সভাপতি মাওলানা মামুনুল হক ভাস্কর্যের নামে মূর্তি স্থাপনের বিরোধিতা করেন।

এঘটনায় মাওলানা মামুনুল হকের গ্রেফতার দাবিতে ৭২ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ।