জার্মানিতে দু’জনের বেশি চলাচলে নিষেধাজ্ঞা

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ২৩ ২০২০, ১১:৩৭

দুই জনের বেশি একসঙ্গে চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে জার্মানি। রাজ্য সরকারগুলোর সঙ্গে বৈঠক শেষে এই ঘোষণা দিয়েছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল। আজ সোমবার থেকে কার্যকর হবে এই নিষেধাজ্ঞা।

রোববার জার্মানির ১৬ রাজ্যের প্রধানদের সঙ্গে টেলিফোনে আলোচনা করেছেন চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সেখান থেকে বেশ কিছু কঠোর সিদ্ধান্ত এসেছে। দুই জনের বেশি একসঙ্গে চলাচলে আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা, তবে একই পরিবারের সদস্য ও একই ঘরে বসবাসরতদের এই নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী প্রত্যেককে নিজেদের মধ্যে কমপক্ষে দেড় মিটার দূরত্ব বজায় রেখে চলাচল করতে হবে। মার্কেলের ভাষণের ঠিক আগে নর্থরাইন ওয়েস্টফেলিয়ার মুখ্যমন্ত্রী আরমিন লাশেট জানিয়েছেন, নিয়ম না মানলে ২৫ হাজার ইউরো পর্যন্ত জরিমানা গুণতে হতে পারে।

লাশেট জানিয়েছিলেন, নতুন নিষেধাজ্ঞা ১৯ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে। তবে মার্কেল তার ভাষণে প্রাথমিকভাবে দুই সপ্তাহের জন্য এই নিয়ম কার্যকর করার ঘোষণা দিয়েছেন।

নিষেধাজ্ঞার বিস্তারিত

-রেস্টুরেন্ট, ক্যাফে, চুল কাটার সেলুন থেকে শুরু করে যেসব সেবা প্রতিষ্ঠানে গ্রাহকদের মধ্যে দুই মিটার দূরত্ব বজায় রাখা সম্ভব নয় সেগুলো বন্ধ থাকবে।

-ঘরের বাইরে প্রত্যেককে কমপক্ষে দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

-কোম্পানিগুলোকে অবশ্যই কর্মীদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।

-এসব বিধিনিষেধ পরামর্শ নয়, বরং নিয়ম, যা সবাই মানতে বাধ্য।