জরায়ুমুখ ক্যান্সার সচেতনতায় ‘জননীর জন্য পদযাত্রা’

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ২৬ ২০২১, ১৮:৩৮

মোঃনাইমুর রহমান তালুকদার, শেরপুর জেলার প্রতিনিধি: জানুয়ারি মাস-জরায়ুমুখ ক্যান্সার সচেতনতার মাস হিসেবে সারা বিশ্বে পালিত হচ্ছে। জরায়ুর ক্যান্সার বা জরাায়ু মুখ ক্যান্সার, যাকে ইংরেজিতে বলা হয় সার্ভাইকাল ক্যান্সার, নারীদের জন্য এক ভয়াাবহ মরণব্যাধি। বিশ্বব্যাপী নারীদের মৃত্যুর অন্যতম প্রধান কারণ হলো এই ক্যান্সার। উন্নয়নশীল দেশের মহিলাদের মাঝে যেসব ক্যান্সার অধিক পরিমাণে দেখা যায়, তার মধ্যে এটি দ্বিতীয়। আমাদের মতো উন্নয়নশীল দেশের ক্যান্সার আক্রান্ত নারীদের শতকরা ৩০ ভাগই হচ্ছেন জরায়ুমুখের ক্যান্সারের শিকার। নারীদের চতুর্থ সর্বাধিক ক্যান্সার এবং ক্যান্সারের মৃত্যুর দশম সর্বাধিক কারণ এই জরায়ুর ক্যান্সার। বাংলাদেশে প্রতিবছর জরায়ুমুখ ক্যান্সারে প্রায় ৬ হাজারেরও বেশি নারী মৃত্যুবরণ করেন এবং প্রতিবছর ১২ হাজারেরও বেশি নারী নতুনভাবে চিহ্নিত হন। আবার যে কোন সময় এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বহন করে চলছেন প্রায় ৬০ মিলিয়ন নারী। বিশ্বে প্রতি দুই মিনিটে একজন নারী জরায়ুমুখ ক্যান্সারে মৃত্যুবরণ করেন এবং প্রতিবছর প্রায় ৫০ লক্ষাধিক নারী নতুন করে আক্রান্ত হন। আশ্চর্যজনক কথা হল, আমরা অনেকেই জানি না রোগটি প্রতিরোধ সম্পর্কে, এ রোগটি কেন হয়, এর লক্ষণ কি, এর চিকিৎসা কি-এ নিয়ে সাধারণ জনগণের জ্ঞান খুবই নগণ্য। বিশেষ করে নিম্নবিত্ত শ্রেণীর মানুষেরা, যাদের মধ্যে এ রোগের ঝুঁকি অনেক বেশি, তারাও এ সম্পর্কে কিছুই জানেন না। ফলাফল- হাজারো মায়ের অকালে মৃত্যু। কিন্তু ৯০ ভাগ ক্ষেত্রে শুধুমাত্র সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এই ভয়াবহতা প্রতিরোধ করা সম্ভব।

এ ভয়াবহ ক্যান্সার থেকে রক্ষায়  জননীর জন্য পদযাত্রা নামক র‍্যালি আজ ২৬ জানুয়ারি ভলান্টিয়ার ফর বাংলাদেশ (ভিবিডি) শেরপুর জেলার আয়োজনে সচেতনতা মূলক এ র‍্যালি ও লিফলেট বিতরণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

এ র‍্যালিতে অতিথি হিসেবে ছিলেন বিশিষ্ট সমাজসেবী রাজিয়া সামাদ ডালিয়া, প্রতিষ্ঠাতা সভাপতি, শেরপুর ডায়াবেটিস সমিতি। ডাঃ মোঃ মোবারক হোসেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা,শেরপুর সদর, শেরপুর। অনলাইনে সার্বক্ষণিক এ র‍্যালি পরিচালনা করেন, ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন  প্রধান সমন্বয়কারী জননীর জন্য পদযাত্রা ও বিভাগীয় প্রধান ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগ জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট হাসপাতাল, মহাখালি, ঢাকা।

থানার মোড় ডায়বেটিস হসপিটাল থেকে শুরু হওয়া এ র‍্যালি সদর হাসপাতালে গিয়ে শেষ হয়েছে। এ র‍্যালিতে ৫০ জনের বেশি ভলান্টিয়ার সক্রিয় অংশগ্রহণ করেছেন।

পরর্বতী সময়ে এমন আরো সচেতনতা মূলত কার্যক্রম ও মানবতার সেবায় কাজ করে যাওয়া আশা প্রতিশ্রুতি দিয়েছে ভলান্টিয়ার ফর বাংলাদেশ শেরপুর জেলা।