চীন সফরে তা-লেবা-নের প্রতিনিধি দল; ক্ষমতার নতুন শক্তি

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুলাই ২৮ ২০২১, ১৮:৪৬

তালেবানের রাজনৈতিক অফিসের প্রধান মোল্লা বারদার আখন্দের নেতৃত্বে নয় সদস্যের এক প্রতিনিধি দল চীন সফর করেছেন। সেখানে তারা চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সাথে সাক্ষাত করেন।

চীনের আনুষ্ঠানিক আমন্ত্রণে তালেবান এই সফর করেছে বলে জানিয়েছেন সংগঠনটির মুখপাত্র ডক্টর মুহাম্মাদ নাঈম।

এই বিষয়ে ডক্টর নাঈম বলেন, তারা চীনকে আশ্বস্ত করেছেন কোনো দেশের নিরাপত্তার বিরুদ্ধে ব্যবহারের জন্য আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেয়া হবে না।

তিনি আরো জানান, আফগানিস্তানের ব্যাপারে চীনও নাক গলাবে না বলে বেইজিং অঙ্গীকার করেছে। বরং সমস্যা সমাধান ও শান্তি আনার ক্ষেত্রে সহায়তা করবে।

বৈঠকে দুই দেশের রাজনৈতিক,অর্থনৈতিক এবং নিরাপত্তার আফগানিস্তানে বিষয়ে আলোচনা করেন।

বৈঠকে তালেবান এবং চীন একে অপরকে কয়েকটি বিষয়ে নিশ্চয়তা দেয়, তা হলো-
১। আফগানিস্তানের মাটি ব্যাবহার করে কেউ চীনের ভূমিতে আক্রমণ করবে না।
২। আফগানিস্তানে চীন যদি বিনিয়োগ করতে চায় তালেবান তাদেরকে সব ধরণের নিরাপত্তা দিবে।
(চীন আফগানিস্তানে প্রায় অর্ধশত বিলিয়ন ডলারের বিনিয়োগ করতে আগ্রহী। তালেবান এটাকে ইতিবাচকভাবে দেখছে। কিন্তু চড়া সুদে ঋণ দেয়ার ক্ষেত্রে চীন বিশ্বে শ্রেষ্ঠ দেশ। চীনের এই চড়া সুদের ব্যবসা তালেবান কতোটা মেনে নিবে দেখার বিষয়।)
৩। আফগানিস্তানে রাজনৈতিক স্থিতিশীলতা বজায়ে চীনের সহয়তা।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন উপড়ের দুই ধারার ফলাফল হিসেবে আফগানিস্তানের ভবিষ্যৎ ক্ষমতায় তালেবানকে নিরঙ্কুশ সহযোগিতা দিতে পারে চীন।

বৈঠকে আব্দুল গণী বেরাদর ছাড়াও তালেবানের প্রতিনিধি দলে আরো রয়েছেন, মোল্লা খায়রুল্লাহ খায়েরখা, মোল্লা আব্দস সালাম হানাফী, শাহাবুদ্দীন দিলাওয়ার, সুহাইল শাহীন, ডক্টর মুহাম্মাদ নাঈম প্রমুখ।