চীনকে সবচেয়ে বড় শত্রু ঘোষণা করলো মার্কিন নৌ-বাহিনী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ২১ ২০২০, ১৬:৪৬

মার্কিন নৌবাহিনী গত বৃহস্পতিবার যে কৌশল প্রকাশ করেছে রাতে দেশটির নৌ বাহিনী, মেরিন কোর এবং উপকূলরক্ষী বাহিনীর প্রধান চীনকে আমেরিকার জন্য সবচেয়ে বড় হুমকি বলে চিহ্নিত করেছেন। তিন বিভাগের প্রধান বলেছেন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যদি চীনের আকাশচুম্বী সামরিক উন্নয়ন ও আগ্রাসী আচরণ বন্ধ করা না হয় তাহলে বিশ্বের সবচেয়ে শক্তিশালী নৌবাহিনী মোকাবেলার ঝুঁকি নিতে হবে।

মার্কিন নৌবাহিনী প্রকাশিত ৩৬ পৃষ্ঠার এই কৌশলে বলা হয়েছে, প্রতিদিন সাগরে তাদেরকে চীন এবং রাশিয়ার মতো শক্তির সঙ্গে প্রতিযোগিতা করতে হচ্ছে। আগামী দশকে সমুদ্রে ক্ষমতার ভারসাম্য কার দিকে ঝুঁকবে তা নির্ভর করছে আমেরিকা কীভাবে পাল্টা ব্যবস্থা নেয় তার ওপর।

মার্কিন মেরিন কমান্ডার জেনারেল ডেভিড বার্গার, নৌবাহিনীর অপারেশন্স প্রধান অ্যাডমিরাল মাইক গিলডে এবং উপকূলরক্ষী বাহিনীর প্রধান অ্যাডমিরাল কার্ল শুলৎজ লিখেছেন, তারা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছেন যে, চীনা নৌবাহিনী অনেক বেশি অত্যাধুনিক অস্ত্র উৎপাদন করছে এবং রাশিয়া অত্যন্ত আগ্রাসী মনোভাব নিয়ে কাজ করছে। তিন কর্মকর্তা বলেছেন, দুই দেশই আমেরিকার শত্রু কিন্তু চীন সবচেয়ে বড় ও দীর্ঘ মেয়াদের কৌশলগত হুমকি হয়ে উঠছে। চীনের সামরিক সক্ষমতা দিন দিন আমেরিকাকে চ্যালেঞ্জের মুখে ফেলছে বলেও তারা উল্লেখ করেছেন।

সূত্র: পার্স টুডে