গোয়াইনঘাটের উনাই বিলে হলুদ ফুলের ঢেউ, সবজি চাষে ব্যস্ত কৃষকেরা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ১১ ২০২২, ১৭:৫১

তানজিল হোসেন: সিলেটের নবগঠিত গোয়াইনঘাট সদর ইউনিয়নের উনাই বিল হলুদে হলুদে ভরে উঠেছে সরিষার বিস্তীর্ণ মাঠ। আলীরগ্রামের দুই শতাধিক কৃষক উনাই বিলের পতিত জমিকে কাজে লাগিয়ে গড়ে তুলেছেন হলুদ-সবুজের দৃষ্টিদন্দন অন্যরকম এক আবহ। সেখানে ফলিয়েছেন সরিষা, আলু, ফরাশ, মিষ্টি কুমড়া, মরিচ, মুলা, ধনিয়া ও বোরোধানের চাষ। জানা গেছে, উনাই বিলে পতিত থাকা নিরানব্বই বিঘা জমি আলীরগ্রামের কৃষকেরা চাষের উপযোগী করে তুলেছেন। গত দু-তিন বছর ধরে সংক্ষিপ্ত পরিসরে চাষ হলেও দীর্ঘদিন থেকে কোয়ারী শ্রমিকদের কাজ বন্ধ থাকায় এই এলাকার কৃষকেরা সবজি চাষে উদ্যোগী হয়ে উঠেন। এমনটি জানিয়েছেন স্থানীয় বাসিন্দা গোলাম রব্বানী সুমন।

স্থানীয়দের মাধ্যমে জানা যায়, উনাই বিলের পতিত সহ ব্যক্তিগত জমি চাষাবাদ করে প্রতিবছর শাক সবজি ও বোরোধান উৎপাদন করে প্রায় ৩ কোটির টাকার মতো উপার্জন করা সম্ভব হচ্ছে। সেখানকার কৃষকেরা জানিয়েছেন, সরকারের আর্থিক সহযোগিতা এবং বিদ্যুৎ ও পানির সুবিধা হলে উনাই বিল থেকে সবুজ সোনা উত্তোলিত হবে। পাশাপাশি দুই শতাধিক কৃষক পরিবারে হাসি ফুটবে।

আলীরগ্রামের কৃষকেরা জানান, উনাই বিলের জমি নিয়ে একটি ভূমি খেকো চক্র পায়তারা করছে। ভূমি খেকোদের অপতৎপরতা রোধে কৃষক ও সচেতন মহল জমি বন্দোবস্তের দাবি জানান।

এদিকে উনাইবিলের হলুদ ফুলের ঢেউ আর সবুজ সবজির অপরূপ দৃশ্য নজর কাড়তে শুরু করেছে। এমন দৃশ্য দেখতে সকাল-বিকাল ভ্রমণপিয়াসীদেরও আনাগোনা শুরু হয়েছে।