গাজায় ফিলিস্তিনী শরনার্থীদের বিক্ষোভ, নিহত ১২

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ৩০ ২০১৮, ২০:২৬

শুক্রবার গাজায় ইসরায়েলী সীমান্তবর্তী এলাকায় ফিলিস্তিনী শরনার্থীদের বিশাল বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচী চলাকালীন ইসরায়েলী সেনাবাহিনীর গুলিতে কমপক্ষে ১২ জন ফিলিস্তিনী নিহত হন।

হাজার হাজার ফিলিস্তিনী নারী পুরুষ কয়েকটি পয়েন্টে তাবু টানিয়ে অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করছে।

গাজায় ৪২তম’ল্যান্ড ডে’ বর্ষপূর্তি উপলক্ষে বিশাল বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচী হিসেবে ইসরায়েলী সীমান্তবর্তী এলাকায় হাজার হাজার ফিলিস্তিনী নারী পুরুষ তাবু টানিয়ে অবস্থান করেন। পনেরো দিনের অবস্থান কর্মসূচী ঘোষণা করে আয়োজকরা। কিন্তু ইসরায়েলী সেনেবাহিনীর গুলিতে প্রায় ১২ জন নিহত এবং এক হাজারেরও বেশি ফিলিস্তিনি আহত হন।

ইসরায়েলী সেনাবাহিনীর গুলিতে ছত্রভঙ্গ প্রতিবাদীরা

১৯৭৬ সালের এই দিনে ইসরায়েল সেনাবাহিনী গাজার ভূখন্ড দখল করার প্রতিবাদে সমাবেশ ডাকে ফিলিস্তিনী জনগন। এতে ইসরায়েলী সেনা বাহিনীর গুলিতে ছয়জন ফিলিস্তিনী নিহত হন। তারপর থেকে প্রতিবছর এই দিবসটি ল্যান্ড ডে’হিসেবে পালন করে ফিলিস্তিনের বিভিন্ন মুক্তিকামী সংগঠন, সাধারান নারী পুরুষ।

আহত একজনকে নিয়ে যাচ্ছে সেচ্ছাসেবী কর্মীরা

নিজেদের ভূমি হারিয়ে শরণার্থী হয়ে তাবুর নিচে জীবন কাটাচ্ছেন অনেক ফিলিস্তিনী পরিবার

গতকাল ৩০ মার্চ শুক্রবার ছিলো ৪২তম ‘ল্যান্ড ডে’ বার্ষিকী। এ উপলক্ষে গাজার নিকটবর্তী ইসরায়েল সীমান্তবর্তী উপকূলে হাজার হাজার জমিহারা ফিলিস্তিনী শরনার্থী, সাধারণ জনগন এলাকার কয়েকটি পয়েন্টে তাবু টানিয়ে পনেরো দিনের অবস্থান কর্মসূচী চালিয়ে যাচ্ছিলো।

উল্লেখ্য, ইসরায়েল গাজার যেসব ভূখন্ড দখল করে রেখেছে, সেইসব এলাকার হাজার হাজার বাসিন্দারা তাদের ঘরবাড়ি হারিয়ে সীমান্তবর্তী এলাকায় শরনার্থী হিসেবে জীবনযাপন করছেন।

ছবি:আল জাজিরা ইংলিশ