খোঁজ মিললো লেখক মাওলানা আতিক উল্লাহর: গ্রেফতার দেখালো র‌্যাব

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ৩০ ২০১৯, ১৯:২৯

ইলিয়াস সারোয়ার: প্রায় দুই মাস যাবত নিখোঁজ অর্ধশতাধিক বইয়ের লেখক, হাফেজ মাওলানা মো. আতিক উল্লাহকে (৩৬) গ্রেফতার দেখিয়েছে র‌্যাব। গ্রেফতার মাওলানা আতিক উল্লাহ ঢাকার একটি মাদরাসার প্রধান শিক্ষক। ফতুল্লা থানায় র‌্যাবের দায়ের করা সন্ত্রাসবিরোধী একটি মামলার আসামি হিসেবে তাকে গ্রেফতার দেখানো হয়েছে।

র‌্যাব সূত্রে জানা যায়, শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে নরসিংদীর মাধবদী উপজেলার ছোট গদইচর এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে র‌্যাব-১১ এর সদস্যরা। এ সময় তার কাছ থেকে বেশকিছু উগ্রবাদী বই, লিফলেট, ল্যাপটপ ও হার্ডডিস্ক উদ্ধার করা হয়েছে।

শনিবার বিকেলে র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. আলেপ উদ্দিনের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাবের ওই কর্মকর্তা জানান- প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা গেছে, হাফেজ মাওলানা মো. আতিক উল্লাহ নিষিদ্ধ ঘোষিত সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) একজন ফতোয়া নির্ধারক ও দাওয়াতি শাখার সমন্বয়কারী। তিনি ১৯৯৯ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হারকাতুল জিহাদের (হুুজি) দেশব্যাপী বিভিন্ন কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ওই সময় তিনি হুজি নেতা আব্দুর রহমান এবং সম্প্রতি ঢাকায় গ্রেফতার আফগান ফেরত মুজাহিদ আতিকুল্লাহর কাছে প্রশিক্ষণ গ্রহণ করেন। পরে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে (২০১৪ সালে) নিহত এক জেএমবি নেতার মাধ্যমে জেএমবিতে যোগদান করেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আতিক উল্লাহ মূলত ফেসবুক, টুইটার ও টেলিগ্রামের মাধ্যমে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে আসছিলেন।

উল্লেখ্য, গত ৪ অক্টোবর শুক্রবার সন্ধ্যায় সায়েন্সল্যাব মোড় থেকে বাড্ডায় যাওয়ার উদ্দেশ্যে রওয়ানা হন। এরপর থেকে তার আর কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। নিকট আত্মীয় স্বজন ও পরিচিত জায়গায় খোঁজ-খবর নিয়ে না পেয়ে ৫ অক্টোবর আদাবর থানায় একটি সাধারণ ডায়েরি করেন।