খেলাফত মজলিস ইউকে লুটন শাখার ইফতার মাহফিল অনুষ্ঠিত

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ১৬ ২০২২, ০৫:২১

গত বুধবার (১৩ এপ্রিল) যুক্তরাজ্য খেলাফত মজলিস লুটন শাখার উদ্যোগে স্থানীয় একটি রেস্টুরেন্টে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

আলোচনা সভা ও ইফতার মাহফিলে ওলামা-মাশায়েখ, রাজনৈতিক ও কমিউনিটি নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন। শাখা সভাপতি মুফতি মাসরুর আহমদ বুরহানের সভাপতিত্বে ও শাখা সেক্রেটারী মাওলানা মোহাম্মদ উবায়দুল্লাহ’র সঞ্চালনায় এবং কারী আহমদ হুসাইনের কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন খেলাফত মজলিস যু্ক্তরাজ্য শাখার সহ-সেক্রেটারি কারী আব্দুল করিম উবায়েদ।

আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন ইসলামী জীবন-দর্শনে তাকওয়াই সকল সৎগুণের মূল। তাকওয়া একটি মহৎ চারিত্রক বৈশিষ্ট্য। মানুষের ব্যক্তি ও সামাজিক চরিত্র গঠনে তাকওয়ার প্রয়োজনীয়তা ও গুরুত্ব অপরিসীম। ব্যক্তি চরিত্র গঠনে তাকওয়া একটি সুদৃঢ় দুর্গস্বরূপ। যার মধ্যে তাকওয়া বিদ্যমান সে সর্বদা আল্লাহর উপস্থিতি অনুভব করে। আর যে আল্লাহকে হাজির-নাজির মনে করে, সে কোন পাপ কাজে জড়াতে পারে না। অপর পক্ষে যে তাকওয়া শূন্য তার দ্বারা সকল অপকর্ম করাই সম্ভব।

আলোচকগণ বলেন, তাকওয়া হচ্ছে ইবাদত-বন্দেগীর মূল বস্তু। আল্লাহর সান্নিধ্য ও নৈকট্য লাভের জন্য তাকওয়া অবলম্বন করা অপরিহার্য। আর এই মাহে রমজান হচ্ছে তাক্বওয়া অর্জনের মাস। আল্লাহর নিকট তাকওয়াই হচ্ছে শ্রেষ্ঠত্ব ও মর্যাদা লাভের মাপকাঠি। তাকওয়ার গুণই মানুষের ইহ-পরকালীন জীবনে সামগ্রিক সাফল্য বয়ে আনবে। তাই শান্তিময় সমাজ বির্নিমানে তাকওয়া ভিত্তিক জীবন গঠন করতে হবে।


তাছাড়া মাহফিলে আনুষ্ঠানিকভাবে খেলাফত মজলিসের পক্ষ থেকে সম্প্রতি বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ে নামাজের স্থান সরিয়ে ফেলার তীব্র প্রতিবাদ জানানো হয়। নেতৃবৃন্দ বলেন, নব্বইভাগ মুসলমানদের দেশে এমন স্পর্ধা মেনে নেয়া যায় না। সরকার ও ঢাবি কর্তৃপক্ষ অতিদ্রুত মুসলিম ছাত্র-ছাত্রীদের জন্য নামাজের স্থান নিশ্চিত করে দোষীদের শাস্তি প্রদান করার আহবান জানান।

ইফতার মাহফিলে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার বায়তুলমাল সম্পাদক মাওলানা তায়ীদুল ইসলাম, খেলাফত মজলিস লন্ডন মহানগর শাখাার সেক্রেটারি মাওলানা আনিসুর রহমান।

আরো বক্তব্য রাখেন, খেলাফত মজলিস লন্ডন হেকনি শাখার সভাপতি মাওলানা আমিরুল ইসলাম, ছাত্র মজলিস শা,বি শাখার সাবেক ছাত্র নেতা শামীম আহমদ, খেলাফত মজলিস লুটন শাখার সহ-সেক্রেটারী মাওলানা নোমান আহমদ, প্রমুখ।

সর্বশেষ খেলাফত মজলিস লুটন শাখার সভাপতি মুফতি মাসরুর আহমেদ বুরহান এর সমাপনী বক্তব্য ও দোয়ার মাধ্যমে সভার সমাপ্তি হয়।