খাবারের স্বাদ, গন্ধ না পাওয়া; প্রতিরোধ ও চিকিৎসা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ০৭ ২০২০, ১৮:৪১

ডা. হাফেজ মুহাম্মাদ ইব্রাহীম মাসুম বিল্লাহ 

‘এগুইসিয়া’ মানে হলো জিহ্বার স্বাভাবিক স্বাদ গ্রহনের ক্ষমতা হ্রাস পাওয়া , যেমন মিষ্টি, তিতে, নিমকি, টক জাতীয় খাবারের স্বাদ পরখ করতে না পারা, এই সমস্যা সাধারণত সব বয়সী মানুষদের হলেও ৫০ বছরের উপরের মানুষদের বেশি দেখা যায়, তবে বর্তমানে করোনা মহামারিতে অনেক করোনা পজিটিভ রুগীদের এই সমস্যা দেখা যাচ্চে, Ageusia যদিও জীবন হানি কর কোন সমস্যা নয়, তবে যদি একবার এই সমস্যা দেখা দেয় সে ক্ষেত্রে অবশ্যই এর কারণ নির্ণয় করে তার যথাযথ চিকিৎসা করতে হবে, Ageusia কারণ , অনেক সাধারণ কিছু সমস্যা যেমন সাধারণ সর্দি কাশি, ফ্লু রোগ, সাইনুসাইটিস স্যালিভারি গ্লানডের প্রদাহ, প্রভৃত কারণে আপনার জিহ্বার স্বাদ গ্রহনের ক্ষমতা হ্রাস পেতে পারে।

এ ছাড়াও ধুমপান, দাঁতের মাড়ির রোগ, থায়রয়ডের ঔষধ  ক্যানসারের ঔষধ সেবনেও এই সমস্যা দেখা দিতে পারে, কিছু অটো ইম্যিউনো রোগ, যা মুখ ও চোখ কে শুষ্ক রাখে তা থেকেও এই সমস্যা দেখা দিতে পারে, তাছাড়া অনেক সময় জিংক ও ভাইটামিন B12 এর অভাবে এই সমস্যা হতে পারে।

কিভাবে বুজবেন আপনি এই সমস্যায় আক্রান্ত ?

যদি আপনি কোন খাবারের স্বাদ পরখ করতে না পারেন, সাথে আপনার ডায়াবেটিস, উচ্চ রক্ত চাপ, দাঁতের সমস্যা, নাক কান ও গলার সমস্যা যেমন, সাধারণ সর্দি জ্বর, নাক বন্ধ, সাইনুসাইটিস, ইত্যাদি থেকে থাকে তবে আপনার অবশ্যই একজন নাক কান গলা বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ জরুরী, আপনার চিকিৎসক আপনার সমস্যার কারণ ও রোগ নির্ণয় করবেন, এবং সে অনুযায়ী চিকিৎসা দিবেন।

ঘরোয়া ভাবে এ থেকে বাঁচার বা প্রতিরোধের উপায় কি?

আপনার চিকিৎসকের পরামর্শ মত ঔষধ ও ঘরোয়া কিছু পরামর্শ মেনে আপনি এই সমস্যা থেকে বেঁচে থাকতে পারেন, এর মধ্যে সর্ব প্রথম আপনার জীবন যাপনের পদ্ধতির পরিবর্তন আনতে হবে, আপনি যদি ধুমপায়ী হয়ে থাকেন তবে অবশ্যই তা পরিহার করতে হবে, কেননা ধুমপান জিহ্বার টেস্ট বাড নষ্ট করে, একটা পরিসংখ্যানে দেখা গেছে সদ্য ধুমপান পরিহার করা ব্যক্তি মাত্র ২/৩ দিনে তাদের জিহ্বার স্বাদ পরখ করার ক্ষমতা ফিরে পায় ,

দাঁতের সঠিক পরিচর্যা জিহ্বার টেস্ট বাডের উন্নয়নে সহযোগিতা করে, দাঁতের সঠিক পরিচর্যা না হলে জিন্জিভাইটিস, দাঁতের মাড়ির ক্ষয় ও প্রদাহ ও জিহ্বার টেস্ট বাড নষ্ট হতে পারে, তাই নিয়মিত সঠিক ভাবে ব্রাশ করা ও মুখ গহ্বর ও দাঁতের পরিচর্যা জরুরী ।

করোনার জন্য খাবারের স্বাদ না পেলে, এটি করোনা থেকে সুস্থ হওয়ার পর এমনিতেই ধীরে ধীরে ফিরে আসে। তবে এই সমস্যা দীর্ঘ সময় হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।