খাগড়াছড়ি কারাগারে কয়েদির মৃত্যু: মাথায় আঘাতের চিহ্ন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ২৮ ২০২১, ১৯:৫০

খাগড়াছড়ি জেলা কারাগারে মিলন বিকাশ ত্রিপুরা (২৬) নামে এক বন্দির মৃত্যু হয়েছে। তার মাথায় আঘাত ও গলায় গামছা পেঁচানোর দাগ দেখা গেছে বলে জানিয়েছে পুলিশ। এ ঘটনায় কারাগার কতৃপক্ষের বিরুদ্ধে মামলা করবেন বলে জানিয়েছে বিকাশের পরিবার।

শুক্রবার সকালে এই ঘটনা ঘটে। পরে বেলা আড়াইটার লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

খাগড়াছড়ি জেলা কারাগারের সহকারী প্রধান কারারক্ষী সবি রঞ্জন ত্রিপুরা বলেন, ঘটনার সময় আমি ছিলাম না। এ ব্যাপারে আমি কিছু বলতে পারবো না।

খাগড়াছড়ি সদর মডেল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুর রশিদ জানান, ওই আসামির মাথায় আঘাত ও গলায় গামছা পেঁচানোর দাগ দেখা গেছে।

খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. রিপল বাপ্পি চাকমা জানান, খাগড়াছড়ি জেলা কারাগার থেকে এক আসামিকে হাসপাতালে আনা হয়। তবে আগেই তার মৃত্যু হয়েছে। ময়নাতদন্ত শেষে মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।

খাগড়াছড়ি জেলা কারাগারের জেল সুপার (অতিরিক্ত দায়িত্ব) ও সহকারী কমিশনার মো. সাজ্জাদ হোসেন জানান, শুক্রবার ভোর পৌনে ৬টার দিকে কারাভ্যন্তরে আইসোলেশন ওয়ার্ডে টয়লেটের ভেন্টিলেটরের সঙ্গে গলায় গামছা পেঁছিয়ে আত্মহত্যার চেষ্টা করেন। এসময় কারারক্ষীরা তাকে উদ্ধার করে। পরে কারা হাসপাতালের সহকারী সার্জনের পরামর্শে তাৎক্ষণিকভাবে তাকে আধুনিক জেলা সদর হাসপাতালে পাঠানো হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তিনি আরও জানান, এ ঘটনায় তদন্ত কমিটি গঠনের প্রস্তুতি চলছে। ময়নাতদন্ত প্রতিবেদনের পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

জানা গেছে, গত ১৬মে বিকেলে পর্নোগ্রাফি মামলায় মিলন বিকাশকে গ্রেপ্তার করা হয়। পরে ১৭মে আদালতের নির্দেশে খাগড়াছড়ি কারাগারে পাঠানো হয় তাকে। তিনি রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ির অরুণ পাড়া এলাকার মনসারাই ত্রিপুরার ছেলে ও সাজেকের পর্যটকবাহী কাউন্টারের লাইম্যানের দায়িত্ব পালন করতেন।