ক্যাম্পাসে হিজাব-নিকাবের নিরাপত্তা চেয়ে ঢাবি ছাত্রীদের সংবাদ সম্মেলন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ৩১ ২০২২, ২২:৩৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিজাব-নিকাব পরা অধিকাংশ ছাত্রী তার ছাত্রত্ব থাকাকালীন অপমান, টিজিং, হেনস্তা অথবা বুলিংয়ের শিকার হয়। ক্লাসমেট, বন্ধু, সিনিয়র, জুনিয়র, কর্মকর্তা-কর্মচারী এমনকি ক্লাসরুমে শিক্ষকরা পর্যন্ত হিজাব ও নিকাব পরা ছাত্রীর প্রতি বিরূপ আচরণ করে, বলে দাবি করছে ‘Protest cell against hijabophobia in DU’– নামের একটি সংগঠন।

বৃহস্পতিবার (৩১ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি করেন তাঁরা।

সংবাদ সম্মেলনে সংগঠনটির একটি জরিপ তুলে ধরেন। যেখানে ‘‘হিজাব/নিকাবের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বা হলে আপনি কোনো বৈষম্যের সম্মুখীন হয়েছেন কি?’’ প্রশ্নে পরিচালিত জরিপে ২২১ জন ছাত্রী অংশ নেন। তাদের মধ্যে ‘না’ বলেছেন ১৪৮ জন আর ‘হ্যাঁ’ বলেছেন ৭৩ জন। অর্থাৎ প্রতি ৩ জন পর্দানশীল ছাত্রীর একজন বিভিন্ন বৈষম্যের শিকার হচ্ছেন।

এছাড়া পৃথক ‘‘হিজাব/নিকাবের কারণে কোনো শিক্ষক, কর্মচারী বা সহপাঠীর বিরূপ মন্তব্যের শিকার হয়েছেন কি?’’ প্রশ্নে পরিচালতি জরিপে ১৪১ জন ‘না’ বলেছেন এবং ‘হ্যাঁ’ বলেছেন ৮০ জন। অর্থাৎ এ বিশ্ববিদ্যালয়ে প্রতি ৩ জনের মধ্যে একজন থেকেও বেশি ছাত্রী পর্দা করার কারণে বিরূপ মন্তব্যের শিকার হচ্ছেন।

সংবাদ সম্মেলনে তারা আরো দাবি করেন– ‘অনেক ছাত্রী অভিযোগ করেছে যে, পরীক্ষার হল ও ভাইভাতে নিকাব খুলতে বাধ্য করা হয়। একটা মেয়ে যে সবসময় নিকাব পরে এবং নিকাবকে তার ধর্মীয় আদেশ মনে করে তাকে নিকাব খুলতে বাধ্য করাটা অন্যায়। অথচ আমরা এমন অনেকগুলি ঘটনা পেয়েছি যেখানে ছাত্রীকে নিকাব খুলতে বাধ্য করা হয়েছে। নিকাব না খোলায় ভাইভা নেয়া হয়নি। পরীক্ষা দেরী করে নেয়া হয়েছে।’

এ সময় তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট ক্যাম্পাসে হিজাব ও নিকাব পরার স্বাধীনতা নিশ্চিত করা এবং বিশ্ববিদ্যালয়ের হল, একাডেমিক প্রাঙ্গণে মেয়েদের নামাজেরর সংকট দূর করার দাবি জানান।

সংবাদ সম্মেলনে আইন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সানজিদা আক্তার, অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী তাসফিহা তাহসিন ইমা, ইসলামিক স্টাডিজ বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী নাফিসা সিদ্দিকা, নিশাত তামান্নাসহ অন্তত ৩০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত দু’মাস থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হিজাবোফোবিয়া নিয়ে কাজ করছেন ‘প্রটেস্ট সেল এগেইনস্ট হিজাবফোবিয়া ইন ডিউ’ নামের এ সংগঠনটি। যারা কি’না অনলাইনে-অফলাইনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষার্থীর সাক্ষাৎকার কিংবা মতবিনিময়ের মাধ্যমে হিজাব পরিধানকারী মেয়েদের সমস্যার জরিপ পরিচালনা করে।