কুড়িগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা ৫শ’ ছাড়াল!

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ০৩ ২০২০, ২০:৩৬

রোকন, কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বেড়েই চলেছে। শনিবার ও রোববার (১ ও ২ আগষ্ট)- এই দু’দিনে ৪৯ জনের নমুনা পরীক্ষার ফলাফলে এসেছে। এদের মধ্যে ২৫ জন পজেটিভ।

এ নিয়ে জেলায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫১২ জনে। এই আক্রান্তদের মধ্যে কুড়িগ্রাম-৩ (উলিপুর) আসনের জাতীয় সংসদ সদস্য এমএ মতিন রয়েছেন।

এছাড়া রোববার করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সাফিয়ার রহমান নামে আরও একজনের মৃত্যু ঘটেছে। সদর উপজেলার ভোগডাঙ্গা এলাকার অধিবাসী সাফিয়ার রহমান রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আওতাধীন ডেডিকেটেড কোভিড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৮ জনে দাঁড়িয়েছে।

সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যানবিদ মোঃ আখের আলী জানান, রংপুর মেডিকেল কলেজের মাইক্রোবায়েলজী বিভাগে স্থাপিত আরটি-পিসিআর ল্যবরেটরি থেকে শনিবার ও রোববার ৪৯ জনের নমুনা পরীক্ষার ফলাফল এসেছে। এতে ২৫ জনের ফলাফল পজেটিভ। এদের মধ্য সদর উপজেলায় ১৬ জন, উলিপুরে ৫ জন, নাগেশ্বরীতে ২ জন, রৌমারীতে ১ জন ও রাজারহাটে ১ জন রয়েছেন।
এ নিয়ে রংপুর মেডিকেল কলেজের মাইক্রোবায়েলজী বিভাগে স্থাপিত আরটি-পিসিআর ল্যাবরেটরি এবং ঢাকার শেরেবাংলা নগরে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারে মোট ৩ হাজার ৫৬৯ জনের নমুনা পরীক্ষার ফলাফলে ওই ৫১২ জনের ফলাফল পজেটিভ। এই আক্রান্তদের সংখ্যা জেলা সদরসহ সদর উপজেলাতে বেশি।

সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নজরুল ইসলাম জানান, জেনারেল হাসপাতাল ও জেলা সদরসহ সদর উপজেলায় এ পর্যন্ত ২৩৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে জেলা সদরে (কুড়িগ্রাম পৌরসভা) আক্রান্তের সংখ্যা ১৫০ জনের মতো।

তিনি আরও জানান, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে রোববার মৃত ১ জনসহ এ উপজেলায় এ পর্যন্ত ৪ জনের মৃত্যু ঘটেছে। আর ১১৭ জন সুস্থ হয়ে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে গেছেন।

এদিকে সিভিল সার্জন ডা. মোঃ হাবিবুর রহমান জানান, জেলায় রোববার হোম কোয়ারেন্টিনে আছেন ১৫৪ জন। মেয়াদ শেষ হওয়ায় এ পর্যন্ত হোম কোযারেন্টিন থেকে অবমুক্ত করা হয়েছে ২ হাজার ৭৮১ জনকে।

পাশাপাশি, ৪ হাজার ৯ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ফলাফল এসেছে ৩ হাজার ৫৬৯ জনের। তারমধ্যে ৫১২ জনের ফলাফল পজেটিভ। এদের মধ্যে ৮ জনের মৃত্যু ঘটেছে। আর ২৬১ জন সুস্থ হয়ে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে গেছেন। এছাড়া জেনারেল হাসপাতালে ৪ জন, রৌমারী উপজেলা হাসপাতালে ৪ জন ও ফুলবাড়ী উপজেলা হাসপাতালে ১ জন মোট ৯ জন করোনা ভাইরাস আইসোলেশন ওয়ার্ডে এবং ২৪২ জন নিজ বাড়িতে হোম আইসোলেশনে চিকিৎসাধীন আছেন।