কুমিল্লায় প্লাষ্টিকের বোতল দিয়ে দৃষ্টিনন্দন বাড়ি

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুলাই ১৫ ২০১৯, ১১:৩৮

শাহীন বিন শফিক:

কুমিল্লার বরুড়া উপজেলার ডিমডুল গ্রামের অারিফুর রহমান প্লাষ্টিকের পরিত্যক্ত বোতল দিয়ে বাড়ি নির্মান করে তাক লাগিয়ে দিয়েছেন। প্রতিদিন শতশত মানুষ ভীড় জমাচ্ছেন প্লাষ্টিকের তৈরি বাড়িটি দেখার জন্য।

গত বছরের অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ৫জন শ্রমিক দিয়ে কাজ শুরু করে নভেম্বরের মাঝামাঝি সময়ে কাজ শেষ করেন। প্রায় দেড় মাস সময়ের মধ্য শেষ হয় প্লাষ্টিকের বোতলের তৈরীর বাড়ির কাজ। ছাদের কাজ হয়েছে টিন দ্বারা। দরজা -জানালা যথাক্রমে স্টীল ও কাঠের। প্রায় ৫০ হাজার পরিত্যক্ত প্লাষ্টিকের বোতল দিয়ে নির্মিত বাড়িটিতে দুটি শয়ন কক্ষ, একটি শৌচাগার, একটি রান্নাঘর রয়েছে।

রাজমিস্ত্রি রাজন বলেন,বাড়িটি নির্মান করতে প্লাষ্টিকের বোতলের ভিতর বালি ভরে দেওয়াল বা প্রাচীরে গাঁথা হচ্ছে বালি মিশ্রিক সিমেন্ট দিয়ে। লিনটার ও পিলারে ব্যাবহৃত হয়েছে ইট,সিমেন্ট ও রড।

বোতলের তৈরির বাড়ি বানানোর উদ্যেক্তা অারিফুল ইসলামের বাবা অহিদুল ইসলাম বলেন, ছেলে একদিন অামাকে বললো অামি প্লাষ্টিকের বোতল দিয়ে বাড়ি বানাবো। উত্তরে অামি বললাম সমস্যা কি বানাও। আমি তাকে বিভিন্ন জায়গা থেকে বোতল সংগ্রহ করে দিই। সে অনুপাতে বাড়ি বানানোর কাজ শুরু করে। অাল্লাহর রহমতে অামি অনেক খুশি। প্রতিদিন অনেক মানুষ অামার ছেলের নির্মাণ করা বাড়ি দেখতে অাসে।

উদ্যোক্তা অারিফুল ইসলাম বলেন, প্রথমে মন খারাপ হলেও এখন অামি অনেক খুশি। আমার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে পেরে। আমি অনেক ভেবেছি প্লাষ্টিকের বোতল পরিবেশের অনেক ক্ষতি করে তা দিয়ে কিছু করলে যেমন পরিবেশের উপকার হবে তেমনি কমবে ইটের উপর চাহিদা।