কাতারে হিফজ প্রশিক্ষণে অংশ নিয়েছেন ২০ হাজার নারী

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ১৪ ২০১৯, ০০:১৬

কাতারে কোরআনুল কারীম হেফজসহ বিভিন্ন কোর্সে ভর্তি হয়ে প্রশিক্ষণ নিয়েছেন বিশ হাজার নারী। দেশটিতে নারীদের জন্য প্রতিষ্ঠিত বিভিন্ন কোরআন প্রশিক্ষণ সেন্টারে কোরআনের আলোকে অনুষ্ঠিত বিভিন্ন কোর্সে এসব নারী অংশগ্রহণ করেন।

কাতারের ইসলামিক এবং আওকাফ মন্ত্রণালয়ের আওতাধীন ধর্মীয় গাইডেন্স ও প্রচার বিভাগের তত্ত্বাবধানে ২১টি কোরআন হেফজ সেন্টারে এসব প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

কাতারের নাগরিক এবং দেশটিতে বসবাসরত বিদেশি নাগরিকরা, বিশেষ করে স্কুল ও কলেজের শিক্ষার্থী, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত নারীরা এই কোর্সে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছেন।

কাতারের ইসলামিক এবং আওকাফ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সেদেশের নারী ও শিশুদের জন্য এই কোর্সগুলো অনুষ্ঠিত হয়। এই কোর্সে অংশগ্রহণের মাধ্যমে কাতারের নারীরা কোরআন পড়া, আরবি অক্ষর শুদ্ধভাবে উচ্চারণ করা, কোরআনের নির্বাচিত কিছু অংশ মুখস্থ করা, কিছু অংশের অর্থ জানা এবং তাজবিদ সম্পর্কে অবগত হয়েছেন।

এই প্রশিক্ষণ কোর্সগুলোর মেয়াদ তিনমাস। বছরে তিনটি করে কোর্স অনুষ্ঠিত হয়। ২০১৯ সালের দ্বিতীয় তিন মাসে (এপ্রিল থেকে জুলাই পর্যন্ত) কোরআন প্রশিক্ষণ কোর্সে এসব নারী অংশগ্রহণ করে প্রশিক্ষণ নিয়েছেন।