করোনায় মারা গেলেন বুরুন্ডির সাবেক প্রেসিডেন্ট পিয়েরে বুইয়োইয়ো

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১৮ ২০২০, ২৩:৩৭

স্টাফ করেসপন্ডেন্ট: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন বুরুন্ডির সাবেক প্রেসিডেন্ট পিয়েরে বুইয়োইয়ো। আফ্রিকান ইউনিয়নের বিশেষ দূতের পদ থেকে পদত্যাগের এক সপ্তাহ পরেই, করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ৭১ বছর বয়সী পিয়েরে বুইয়োইয়ো। ১৯৯৩ সালে পূর্বসূরিকে গুপ্তহত্যার অভিযোগে বুরুন্ডিতে তার যাবজ্জীবন সাজা হওয়ার পর আফ্রিকান ইউনিয়নের বিশেষ দূতের দায়িত্ব থেকে তিনি সরে দাঁড়ান।

পদত্যাগের আগে পিয়েরে বুইয়োইয়ো বলেছেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। ১৯৮৭ সালে অভ্যুত্থানের মাধ্যমে আফ্রিকার অন্যতম ছোট দেশ বুরুন্ডির ক্ষমতায় আসেন তুতসি জাতিভুক্ত পিয়েরে বুইয়োইয়ো।

১৯৯৩ সালে প্রথম গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে হুতু জাতিভুক্ত মেলচয়র নাডাডায়ি ক্ষমতায় আসলে তিনি সরে দাঁড়ান। নাডাডায়ি ক্ষমতায় আসার মাত্র চার মাসের মাথায় কট্টরপন্থী এক তুতসি সেনা তাকে হত্যা করে। ফলে হুতু ও তুতসির মধ্যে গৃহযুদ্ধ লেগে যায়। নতুন অভ্যুত্থানের মাধ্যমে ১৯৯৬ সালে পিয়েরে বুইয়োইয়া ফের ক্ষমতায় আসেন এবং ২০০৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ১৯৯৩ সালে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর ২০০৬ সাল পর্যন্ত বুরুন্ডিতে তিন লাখ মানুষ নিহত হয়। ২০০০ সালে পিয়েরে বুইয়োইয়ো আরুশা চুক্তিতে সই করেন। চুক্তি অনুসারে ২০০৩ সালে তিনি পদত্যাগ করেছিলেন।

সুত্র:- আফ্রিকান নিউজ, ইউএস নিউজ