করোনাভাইরাস সবাইকে নিয়ে এসেছে একই সারিতে

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ২৯ ২০২০, ২২:০৮

মো. আজগর হোসাইন: 

নোভেল করোনাভাইরাস বর্তমানে বিশ্বব্যাপী এক আতঙ্কের নাম। চীনের উবেই প্রদেশের উহান শহর থেকে সৃষ্টির হওয়া এই ভাইরাস বিস্তার লাভ করেছে বিশ্বের প্রায় ১৯৯ টি দেশে। পৃথিবীর প্রতিটি মানুষ এখন এই ভাইরাস (Cavid-19) নিয়ে ভীতসন্ত্রস্ত। আমার জন্মের পরে দেখা এটাই সবচেয়ে বড় মহামারী। এই মহামারী পৃথিবীর ক্ষমতাবান থেকে শুরু করে দিন মজুর পর্যন্ত সকলকে একই স্থানে দাঁড় করাতে সক্ষম হয়েছে। আজ সকলেই অসহায়। এখন আর মানুষে মানুষে যুদ্ধ হচ্ছে না। আমদানি-রপ্তানির কোন চুক্তি হচ্ছে না। এই যেন মানুষ সাথে করোনার এক মহাযুদ্ধ।

বিশ্বের সকল বড় বড় শহর আজ জনশূন্য শুনশান নিরবতা। যে দেশের সরকার সাধারণ জনগনের অধিকার বা জনগন নিয়ে তেমন চিন্তা করতো না। তারাও আজকে নিজের দেশে জনগন বাঁচানোর জন্য দেশকে করছে লক ডাউন, মানুষকে হোমকোয়ারেন্টাইনে থাকার জন্য ব্যবহার করছে প্রশাসন । যাদের টাকায় দেশের ব্যাপক উন্নতি দিকে অগ্রসর হচ্ছে। সেই রেমিট্যান্স ফাইটারদের বাড়িতে টাঙানো হচ্ছে লাল নিশান। বিশ্ব আজ বাস্তবতা মুখোমুখি।

এই করোনা করেছে পৃথিবীকে শান্ত, প্রকৃতি ফিরে পাচ্ছে তার চিরচেনা যৌবন। বিশ্বের সবচেয়ে বড় সমুদ্র সৈকতে খেলা করছে বিভিন্ন রঙের তিমি,নেই কোন পর্যটক। স্বপ্নের সেই ইউরোপের দেশ গুলোতে যাওয়ার জন্য কাউকে দেখা যাচ্ছে না পার্সপোটের জন্য তাড়াহুড়া করতে।

পৃথিবীর বিভিন্ন রাষ্ট্রে যখন জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয় তখন দেখা যায় ওই দিন টেলিভিশনের হেডলাইন নির্বাচনে ফলাফল দেখায়।
এখনও একই রকম ভাবে হেডলাইন উঠছে বিভিন্ন দেশে বিভিন্ন ফলাফল । কিন্তু সেটা কোন নির্বাচনের ফলাফল নয়। সেটা হল করোনায় মৃত্যু ফলাফল। দুই ফলাফলের মধ্যে পার্থক্য শুধু একটিতে অানন্দ আর অন্যটিতে বেদনা।

এই ভাইরাসে এখন পর্যন্ত পৃথিবীতে মোট আক্রান্ত ৬,৬৬০১৩ জন এবং মোট মৃত্যু প্রায় ৩১,০০০ জন। যার মধ্যে ইতালিতে মোট আক্রান্ত ৯২,৪৭১ জন, মৃত্যু ১০,০২৩ জন। স্পেনে মোট আক্রান্ত ৭৩,২৭৫ জন, মৃত্যু ৫,৯৮২ জন। আমেরিকাতে মোট আক্রান্ত ১,২৩,৭৮০ জন, মৃত্যু ২,২২৯ জন। বাংলাদেশ মোট আক্রান্ত ৪৮ জন, মৃত্যু ৫ জন। এ যেন এক লাশের মিছিল।

এর মধ্যে করোনাকে পঁজি করে অনেক অসাধু ব্যাবসায়ীরা অতিরিক্ত দামে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি করছে আবার কেউ কেউ ছড়াচ্ছে গুজব।

বিশ্বের নামী দামী ল্যাবগুলো ব্যাস্ত করোনা প্রতিশোধক তৈরি জন্য যদিও এখনো কোন সফলতা গল্প শোনা যাচ্ছে না। এ যেন মহান আল্লাহর এক লীলা খেলা। পৃথিবীর সকল মানুষ আজ অসহায়। ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল মানুষ তাকিয়ে আছেন আকাশ প্রাণে।

লেখক: মোঃ আজগর হোসাইন
শিক্ষার্থী, শিক্ষা বিভাগ
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।