কওমি শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষা: সমস্যা ও সম্ভাবনা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ২৮ ২০২১, ২১:১৪

বিশেষ প্রতিনিধি: কওমি শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষার সমস্যা ও সম্ভাবনা শীর্ষক সেমিনার প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে ঢাকার ফকিরাপুলের রাহমানিয়া ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে। সেমিনারে কওমি মাদ্রাসার বর্তমান অবস্থা,কারিকুলাম, শিক্ষানীতি ও ছাত্রদের ভবিষ্যত উচ্চশিক্ষার পথ সুগম করার দাবীতে দিনব্যাপি অলোচনা করা হয়।

আলোচনায় কওমি মাদ্রাসার নীতি নির্ধারক, মুরুব্বি, শিক্ষক ও বিদেশে উচ্চশিক্ষায় শিক্ষিত আলেম ওলামাগণ তাদের অভিজ্ঞতা তুলে ধরেন সেই সাথে প্রায় রুদ্ধ হওয়া বিদেশে উচ্চশিক্ষার দরজা কিভাবে সাধারন ছাত্রদের জন্য আবারো উন্মুক্ত করা যায় সে ব্যপারে মূল্যবান পরামর্শ দেন। বিশেষ করে দারুল উলুম দেওবন্দে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে সকল বাধা বিপত্তি দূর করার জন্য সরকারের কাছে ব্যবস্থা গ্রহণের জন্য দাবী জানানো হয়। উল্লেখ্য দীর্ঘদিন যাবত ভারতীয় ভিসা জটিলতার কারনে মাদ্রাসার শিক্ষার্থীরা দেওবন্দে পড়াশুনার সুযোগ পাচ্ছেন না। কেউ কেউ হয়রানির শিকার হয়েছেন সে উদাহরণ তুলে ধরা হয়। সেই সাথে অন্যান্য দেশে যেমন পাকিস্তান, ইউরোপ, সাউথ আফ্রিকা, তুরস্ক সহ যে সকল দেশে ইসলামী উচ্চশিক্ষার ব্যবস্থা রয়েছে সেসব ক্ষেত্রেও শিক্ষার্থীদের সুযোগ করে দেয়ার ব্যাপারে আলোচনা করা হয়।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন লেখক গবেষক মাওলানা সালাহউদ্দীন জাহাঙ্গীর। অনুষ্ঠানের সভাপতি ছিলেন মাওলানা মুহাম্মাদ সালমান, বিশেষ অতিথি প্রফেসর ড. মুহাম্মদ আহসানুল্লাহ,উপাচার্য, ইসলামী আরবী ইউনিভার্সিটি ও প্রধান অতিথি ছিলেন সাতকানিয়ার এমপি মহোদয় ড. আবু রেজা মুহাম্মাদ নদভি। বক্তবে তিনি কওমি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার ব্যপারে সকল প্রকার সহযোগীতার কথা বলেন এবং আশাবাদ ব্যক্ত করেন। সেমিনারে আরো বক্তব্য রাখেন সাংবাদিক মাওলানা ইফতেখার জামিল, সাউথ আফ্রিকা শিক্ষার্থী মাওলানা হামজা ইসলাম, প্রথমআলোর নিয়মিত কলাম লেখক শাইখ উসমান গনী, ইঞ্জিনিয়ার মাওলানা হাসান আরিফ, ডা. মাওলানা ইসমাইল আজহারি,মুফতি মুহাম্মদ আলী, ড. রুহুল আমিন রব্বানী, মাওলানা মুসলেহ উদ্দিন,ড.আব্দুল কাইয়ুম আজহারি,ড.মোহাম্মাদ উবায়দুল্লাহ, বিশিষ্ট শিক্ষাবিদ সাইফুর রহমান সহ প্রমুখ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শাইখ আহমদুল্লাহ, মাওলানা বদরুজ্জামান সহ আরো অনেকে।