ওমিক্রণের ভয়ঙ্কর উপধরন ‘এক্সই’

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ০৪ ২০২২, ১২:৪১

যুক্তরাজ্যে মহামারী করোনাভাইরাসের অমিক্রন ধরনের একটি উপধরন শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য সুরক্ষা সংস্থার দেয়া প্রাথমিক তথ্যমতে, করোনার ধরন অমিক্রনের চেয়ে এটি আরও বেশি সংক্রামক।

রোববার যুক্তরাজ্যের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নতুন এ উপধরনের নাম দেওয়া হয়েছে ‘এক্সই’। যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা এক্সই ছাড়াও এক্সডি ও এক্সএফ নামে এ রকম আরও দুটি উপধরন পর্যবেক্ষণে রেখেছে। এক্সডি ফ্রান্স, ডেনমার্ক ও বেলজিয়ামে শনাক্ত বিএ.১ উপধরনের সংকর রূপ। এক্সএফ ডেলটা ও বিএ.১–এর পরিবর্তিত রূপ। ধরনটি শুধু ব্রিটেনে শনাক্ত হয়েছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা বলছে, নতুন শনাক্ত এক্সই নিয়ে উদ্বেগ হলো এটি অমিক্রনের দুটি উপধরন বিএ.১ ও বিএ.২–এর মিশ্রণ। অমিক্রনের এ দুই উপধরনে বিশ্বের অনেক জায়গায় করোনার নতুন নতুন ঢেউ দেখা দিয়েছিল। এ ছাড়া আগের শনাক্ত যেকোনো ধরনের চেয়ে এটি আরও দ্রুত বিস্তার ছড়াতে পারে।

এক্সই উপধরন শুধু ব্রিটেনে শনাক্ত হয়েছে। ব্রিটেনের স্বাস্থ্য সুরক্ষা সংস্থার হিসাবে দেশটিতে ছয় শতাধিক মানুষের এক্সই উপধরনের সংক্রমণ শনাক্ত হয়েছে।

বিএ.২–এর নমুনা পরীক্ষা করে যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা দেখতে পেয়েছে, এক্সই ৯ দশমিক ৮ শতাংশ বেশি সংক্রামক। তবে এটি প্রকৃতপক্ষে কতটা দ্রুত ছড়ায়, সেটা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। সংস্থাটি বলেছে, নতুন উপধরনটির সংক্রমণের ক্ষমতা সম্পর্কে নিশ্চিত হতে আরও তথ্য-উপাত্ত প্রয়োজন।