এইচএসসি’র ফলপ্রকাশে গেজেট জারি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ২৬ ২০২১, ১৩:৪৬

পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করতে সংসদে পাস হওয়া তিনটি সংশোধিত আইনের গেজেট জারি করা হয়েছে।

এর আগে সোমবার (২৫ জানুয়ারি) বিল তিনটিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সম্মতি দেন। রাতেই ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) আইন-২০২১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড (সংশোধন) আইন-২০২১’ ও ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ড (সংশোধন) আইন-২০২১’- এর গেজেট জারি করা হয়।

যেকোনো দিন ফলাফল প্রকাশ করা হবে। এসএসসি ও জেএসসির পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার ফল দিতে এই আইনটি পাস করা হয়।

রোববার (২৪ জানুয়ারি) সংসদে প্রথমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১ পাসের জন্য উত্থাপন করেন। পরে তা কণ্ঠভোটে পাস হয়। এরপর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১ ও বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১ বিল দুটি পাস হয়।

বিল তিনটি পাসের সময় শিক্ষামন্ত্রী বলেন, বিলটি পাসের পর প্রজ্ঞাপন করতে দু’দিন সময় লাগবে। এরপরই আমরা দ্রুত ফলাফল প্রকাশ করব।

উল্লেখ্য, ২০২০ সালে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণের কারণে দেশে মাদরাসার স্তরে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। বর্ণিত পেক্ষাপটে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড আইন ২০২০ সালের ২৭ নং সংশোধনের উদ্যোগ গ্রহণ করা হয়।

প্রস্তাবিত সংশোধনীতে বিশেষ পরিস্থিতিতে অতিমারি, মহামারি, দৈব দুর্বিপাকের কারণে বা সরকার কর্তৃক সময় সময় নির্ধারিত কোন অনিবার্য পরিস্থিতি কোন পরীক্ষা গ্রহণ ফল প্রকাশ এবং সনদ প্রদান করা সম্ভব না হলে সরকার সরকারি গেজেটে প্রজ্ঞাপিত আদেশ দ্বারা কোন বিশেষ বছরে শিক্ষার্থীদের জন্য পরীক্ষা গ্রহণ ব্যতীত সংক্ষিপ্ত সিলেবাসের পরীক্ষা গ্রহণ করে উক্ত প্রজ্ঞাপনে উল্লেখ পদ্ধতিতে মূল্যায়ন এবং সনদ প্রদানের জন্য নির্দেশনাবলী জারি করার বিষয়ে উল্লেখ রয়েছে। যা কমিটি চূড়ান্ত বলে গণ্য করেছে। একইভাবে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড সংশোধন বিল ২০২১ সংশোধন করা হয়েছে।