উন্মুক্ত পরিবেশে বেড়ে ওঠা আপন পাঠশালা

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ২৮ ২০১৯, ১৩:০৩

 

উম্মে ফাতেমা তাননুভা

গত ১৯ মে, ২০১৯ ইং তারিখ আমরা পরিচিত হয়েছি আপন ফাউন্ডেশন পরিচালিত আপন পাঠশালা’র সাথে। ধানমন্ডি ৩২ নং রোডে শেখ মুজিবুর রহমানের বাড়ির বিপরীতে, লেকের পাশে শিক্ষাবোর্ড কম্পিউটার কেন্দ্র সংলগ্ন আপন পাঠশালা। আপন ফাউন্ডেশন নামক একটি এনজিও-র পরিচালিত দুইজন ভলান্টিয়ারের নেতৃত্বে ৩০ জন বাচ্চার শিক্ষা দানের ব্যবস্থা করা হয়েছে। দুইজন ভলান্টিয়ারের মাঝে একজন পুরুষ ও আরেকজন মহিলা। আমরা মহিলা ভলান্টিয়ারের সাথে কথা বলেছিলাম। তিনি আমাদের যা জানিয়েছেন-

৩০ জন বাচ্চার সকলেই সুবিধাবঞ্চিত। আপন ফাউন্ডেশন থেকে তাদের বই, খাতা ও কলমের ব্যবস্থা করা হয়। সরকারি ছুটির দিন ও বৃহস্পতিবার ব্যতীত প্রতিদিন দুপুর ৩ ঘটিকা হতে বিকাল ৫ ঘটিকা পর্যন্ত কার্যক্রম চালানো হয়। অনুন্নত পরিবার থেকে ওঠে আসা এই সকল বাচ্চারা। উন্নত স্কুলের আর আট দশটা বাচ্চাদের মতো তাদেরকে সহজেই মানানো যায় না। তারা পড়ছে, আবার কখনো খেলাধুলা করে কিংবা ঘুরে এসে আবার পড়তে বসে। বারবার আদরের ভঙ্গিতে তাদেরকে পড়তে বসানো হয়। সহজেই তাদের প্রতি রাগ দেখানো যায় না। উন্মুক্ত প্লেসে আপন পাঠশালা পরিচালিত হয়, তাই ঝড়- বৃষ্টি বা পরিবেশ মেঘলা থাকলে শিক্ষাদান ব্যবস্থায় বিরতি দেওয়া হয়। বেশিদিন বিরত রাখতে হলে ভলান্টিয়াররা তাদের বাড়িতে গিয়ে খোঁজখবর নেন। এভাবে তাদের শিক্ষা গ্রহণের প্রতি আগ্রহ ধরে রাখা হয়। একাজের জন্য ভলান্টিয়ারদের পারিশ্রমিক কম হলেও তারা আনন্দ ও বাচ্চাদের প্রতি ভাল লাগা থেকে কাজটি করে থাকে।

আমরা ফিরে আসার সময় বাচ্চাদের জন্য কিছু বলতে বলছিলাম। তিনি আমাদের বলেন,
“আসলে তাদের বুদ্ধিমত্তা দেখে মনে হবে না তারা এমন ফ্যামিলির। আমরা চাই না এমন বাচ্চাগুলো শিক্ষার দিক থেকে বঞ্চিত হোক। এদের সাথে থাকতে পেরে আমাদের ভাল লাগে।”