উখিয়ায় অদক্ষ ও কিশোরদের হাতে গাড়ী, বাড়ছে সড়ক দুর্ঘটনা

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ২৬ ২০২০, ১৮:৩৫

কায়সার হামিদ মানিক,স্টাফ রিপোর্টার, কক্সবাজার।

কক্সবাজারের উখিয়ায় অদক্ষ ও কিশোর চালকদের কারণে সড়কে প্রতিনিয়ত বাড়ছে দূর্ঘটনা। এতে মৃত্যুর পাশাপাশি অনেকে সারা জীবনের জন্য পঙ্গুত্ব বরণ করছে। এদের নিয়ন্ত্রনে আইনশৃংখলা বাহিনীর তেমন অভিযান নেই। ফলে সড়কে দিন দিন বেপরোয়া হয়ে উঠেছে চালকরা। বিশেষ করে অটোরিক্সা, টমটম, সিএনজি, মাহিন্দ্র, চারপোকা, ডাম্পার ও জীপগাড়ীর বেশীর ভাগ চালক অদক্ষ ও কিশোর।

খোঁজ নিয়ে জানা গেছে, উখিয়া, কোটবাজার ,মরিচ্যা , সোনারপাড়া, কুতুপালং, বালুখালী,থাইংখালী,পালংখালীসহ বিভিন্ন আঞ্চলিক সড়কে অটোরিক্সা, টমটম, সিএনজি, মাহিন্দ্র, চারপোকা, ডাম্পার ও জীপগাড়ী প্রতিনিয়ত চলাচল করছে। কোন নিয়ম কানুন ছাড়া সড়কে বেপরোয়া গতিতে প্রতিযোগীতা দিয়ে চলছে এসব গাড়ী। এসব গাড়ীর বেশীর ভাগ চালক কিশোর ও অদক্ষ। হেলপাররাও শিশু। ফলে সড়কে যাত্রী উঠা নামা করতে একে অপরের সাথে প্রতিযোগীতায় নামছে চালকরা। এতে প্রতিদিন ঘটছে অহরহ সড়ক দূর্ঘটনা। এদের নিয়ন্ত্রনে আইনশৃংখলা বাহিনীর তেমন অভিযান চোখে পড়ে না। ফলে সড়কে আরো বেপরোয়া হয়ে উঠেছে ওরা। অপ্রাপ্ত বয়স্ক ও অদক্ষ চালক হওয়ায় সড়কে প্রতিযোগীতামুলভাবে গাড়ী চালাতে গিয়ে বেশীর ভাগ দূর্ঘটনা ঘটছে। পথে পথে যাত্রীদের সাথে অনেক সময় তর্কে বিতর্কে জড়িয়ে পড়েছে। বেশী ভাড়া হাতিয়ে নেওয়ার ফলে এসব ঝগড়া নিত্য লেগেই থাকে। সন্ধ্যা নেমে এলেই এই প্রবণতা বেড়ে যায়। যেখানে ২০ টাকা ভাড়া সেখানে ৪০ থেকে ৫০ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ অহরহ উঠেছে। বিশেষ করে সিএনজিগুলো এসব কান্ড ঘটিয়ে থাকে। প্রতিবাদ করলে উল্টো নাজেহাল হতে হয় যাত্রী সাধারনের। এতে হাতাহাতির ঘটনাও কম হয় না। গাড়ীর মালিকেরাও বেশী লাভের আশায় অদক্ষ ও কিশোর চালকদের ব্যবহার করছে। শুধু তাই নই। এসব গাড়ী স্টেশনগুলোতে যত্রতত্র পার্কিং করে রাখায় নিত্য যানজট লেগেই থাকে। ফলে পথচারীদের চরম ভোগান্তি ও অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। এতেও কর্তৃপক্ষের মাথা ব্যাথা নেই। অদ্ভূদ এক পরিবেশে যেন বসবাস করছে উখিয়ার মানুষগুলো।

শুধু তাই নই বেপরোয়া গতির ডাম্পার গাড়ীতে অহরহ ঘটছে দুর্ঘটনা। এসব অদক্ষ চালক ও কিশোর এবং অপ্রাপ্ত বয়স্কদের হাতে গাড়ী তুলে দেওয়ার কারণে মালিকদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহনের প্রতি জোর দাবী জানান উখিয়ার সচতনমহল।

উখিয়া উপজেলা প্রশাসন এক সপ্তাহ ধরে মাইকিং করে মালিকদেরকে ১৮ বছরের নিচে কোন চালকদের গাড়ি না দেওয়ার জন্য বলা হলেও তা মানা হচ্ছে না।ট্রাফিক পুলিশদের উৎকোচ দিয়ে সড়কে কিশোররা যত্রতত্র গাড়ি চালাচ্ছে।