ইসরাইল থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে আলোচনা চালাচ্ছে মরক্কো

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ৩১ ২০২১, ০০:১৬

ছবি: মিডল ইস্ট মনিটর

ইসরাইলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে দেশটির সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে মরক্কো। ইসরাইলি প্রতিরক্ষা কোম্পানি ‘ইসরাইল এরোস্পেস ইন্ডাস্ট্রিজে’র (আইএআই) সাথেও মরক্কো কথা বলেছে, যাতে করে তারা বারাক-৮ নামের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেপণাস্ত্র কিনতে পারে। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে হিব্রু ভাষার ইসরাইল ডিফেন্স পত্রিকা।

বারাক-৮ নামের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেপণাস্ত্রগুলোকে ভূমি থেকে আকাশে নিক্ষেপ করা যায়। এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে ইসরাইল ও ভারত যৌথভাবে তৈরি করেছে। এছাড়া এ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেপণাস্ত্রগুলোকে সমুদ্র জাহাজ থেকেও নিক্ষেপ করা যায়। এ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ১৫০ কি.মি. দূরত্বের বিভিন্ন নিরাপত্তা হুমকি মোকাবেলা করা যায় এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানের নিরাপত্তা জোরদার করা যায়।

হিব্রু ভাষার ইসরাইল ডিফেন্স পত্রিকা বলেছে, মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলোতে ইসরাইল এরোস্পেস ইন্ডাস্ট্রিজের মার্কেটিং বিভাগের পরিচালক কর্নেল শ্যারন বিটন এ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির বিষয়ে মরক্কোর সাথে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

এর আগে ২৩ নভেম্বর তারিখে ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজের মরক্কো সফরের সময় দেশটির কাছে এ বারাক-৮ নামের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির বিষয়ে আলোচনা শুরু হয়।

সূত্র: মিডল ইস্ট মনিটর