‘ইল্লাল্লাহ’র যিকির কি জায়েয

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ০৯ ২০২২, ১০:৪০

আবুল কাসেম আদিল


‘ইল্লাল্লাহ’র যিকির কি জায়েয এ-ব্যাপারে পক্ষে-বিপক্ষে প্রচুর কথাবার্তা আছে। যারা জায়েয মনে করেন তারা দলিল-দস্তাবেজ ও যুক্তিতর্ক দিয়ে ঠেলেঠুলে এইটুকু প্রমাণ করার চেষ্টা করেন যে, এটা জায়েয। অর্থাৎ বৈধ। স্বীকৃত যে, স্রেফ বৈধ কাজে আখিরাতে প্রতিদান পাওয়া যাবে না। তবে আমরা বৈধ কাজ আখিরাতের প্রতিদানের আশায় না করলেও এতে দুনিয়ার সুবিধার আশা করি। যেমন: আমি হালাল পয়সায় বড় সুন্দর করে একটি বাড়ি বানালাম। এই বাড়ি বানানোয় আখিরাতে সাওয়াব না পাওয়া গেলেও দুনিয়ার স্বচ্ছন্দ মিলবে। পক্ষান্তরে বৈধ কাজ ইল্লাল্লাহর যিকরে দুনিয়ার স্বচ্ছন্দও মেলে না। যেহেতু এই কাজ দুনিয়া-আখিরাতের কোনো উপকারে আসে না, সুতরাং এটা অনর্থক। আর অনর্থক কর্মকাণ্ড করা গুনাহ।

তাহলে দাঁড়াল— প্রথমত: ইল্লাল্লাহর যিকির — এর পক্ষের লোকদের বক্তব্য মেনে নিয়ে — বৈধ। বৈধ কাজ করলে করা যায়। দ্বিতীয়ত: কাজটি বৈধ হলেও ইহ-পরকালীন কল্যাণশূন্য হওয়ায় অনর্থক। অনর্থক কাজ করা অনুচিত।

এখন তাঁরা বলছেন, কাজটা স্রেফ জায়েয হলেও অনর্থক নয়। এতে উপকার আছে। এই ধরনের যিকির করানো হয় প্রশিক্ষণ হিসেবে। মাদরাসার প্রাতিষ্ঠানিক কাঠামো রাসূলের যুগে ছিল না। দীনি শিক্ষার স্বার্থে মাদরাসা প্রতিষ্ঠা ও পরিচালনা যেমন জায়েয, তেমনি প্রশিক্ষণ ও রিয়াযাহর জন্য এই ধরনের যিকিরও জায়েয।

এভাবে মাসলাহাত দেখিয়ে আমল আবিষ্কার করা যদি জায়েয হয়, বিদয়াত বলে কোনো কিছুরই আর অস্তিত্ব থাকবে না। আমরা জানি, রাসলুল্লাহ (সা.) হাতে-কলমে দীনি সকল আমলের শিক্ষা দিয়ে গেছেন। কিন্তু সূফিবাদীদের এই বক্তব্য দ্বারা বোঝা যায়, আত্মশুদ্ধির মতো গুরুত্বপূর্ণ বিষয়ে রাসূল নীরব ছিলেন। অথবা পূর্ণাঙ্গ পন্থা বাতলে দিয়ে যান নি।

আত্মশুদ্ধির ব্যাপার কখনো দীনের মৌলিক বিষয়ের বাইরে নয়। মৌলিক বিষয়ে শরীয়াহ সিদ্ধান্ত দেয় নি, এমনটা চিন্তা করাও গর্হিত অপরাধ। মাদরাসার প্রাতিষ্ঠানিক কাঠামো মাকসাদ নয়, উসিলা। মাকসাদ হলো দীনি জ্ঞানার্জন। দীনি জ্ঞানার্জনের জন্য যুগের উপযোগী উসিলা গ্রহণ করা যেতে পারে। পক্ষান্তরে আত্মশুদ্ধি দীনের একান্ত মূলগত বিষয়। মূলগত বিষয়ে শরীয়াহ চুপ থেকেছে, এমনটা ভাবা কোনোক্রমেই ঠিক নয়। নামায-রোযা থেকে শুরু করে শরীয়াহ মানুষকে যত ব্যক্তিগত ও সামষ্টিক নির্দেশনা দেয়, সবগুলো যথাযথভাবে মান্য করলেই মানুষ পূর্ণ শুদ্ধ হতে পারে। যে যত বেশি মান্য করবে, সে তত বেশি শুদ্ধ হতে পারবে।

ইসলামের আবির্ভাবই হয়েছে মানুষকে শুদ্ধ করার জন্য ও শুদ্ধ পথে পরিচালিত করার জন্য। এজন্য ইসলাম একটা পূর্ণাঙ্গ কর্মপন্থা দিয়েছে। মানুষের শুদ্ধতার জন্য সেই কর্মপন্থার পরিপূর্ণ অনুসরণ জরুরি। পূর্ণাঙ্গ কর্মপন্থার যে যতখানি অনুসরণ করবে, সে হবে ততখানি পরিশুদ্ধ মানুষ। কর্মপন্থার অনুসরণে যার যতখানি ঘাটতি, তার মধ্যে ততখানি অশুদ্ধতা বিদ্যমান। সুন্নাহ-সম্মত জীবন যাপনের মধ্যেই রয়েছে আত্মশুদ্ধির পরিপূর্ণ উপাদান। নির্দিষ্ট যিকির বা খণ্ডিত একটা পদ্ধতি ধরিয়ে দিয়ে মানুষের আত্মশুদ্ধি করার চেষ্টা ইসলামের মৌল কাঠামোর খেলাফ।