ইফা ডিজি হওয়ার আগ্রহ নেই -ড.আফম খালিদ হোসাইন

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুন ১৮ ২০১৯, ০৪:২৫

একুশে জার্নাল: সম্প্রতি ইসলামিক ফাউন্ডেশনের ডিজি শামীম আফজল এর পদত্যাগের পরপরই সোস্যাল মিডিয়া বিশেষ করে ফেইসবুকে পরবর্তী সম্ভাব্য নতুন ইফা ডিজি কে হতে পারেন,সেটা নিয়ে শুরু হয়েছে আলোচনা-গবেষণা।
অনেকেই অনেকের পছন্দের আলেমের নাম প্রকাশ করে আশা প্রকাশ করেছেন৷ সম্ভাব্য ডিজি’র নামের সেই তালিকার মাঝে প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ ড.মাওলানা আ.ফ.ম খালিদ হোসাইনের নামও ফেইসবুক ব্যাবহারকারীদের স্ট্যাটাসে বার বার দেখা যাচ্ছে।

তারই পরিপ্রেক্ষিতে ড.আফম খালিদ হোসাইন তার নিজের ফেইসবুক আইডি থেকে ইফা ডিজি হবার যে কোন সম্ভাবনার কথা উড়িয়ে দিয়ে নিজের অনাগ্রহের কথা ব্যাক্ত করেন৷ স্ট্যাটাসে তিনি লিখেন ” ফেসবুকের স্ট্যাটসের উপর ভিত্তি করে সরকার কোন সিদ্ধান্ত বা পলিসি গ্রহণ করেন না”।

নিচে ড.আফম খালিদ হোসাইনের ফেইসবুক স্ট্যাটাস হুবহু তুলে ধরা হলো।

“ক’দিন ধরে ফেসবুকে লক্ষ্য করছি আমাকে ইফা ডিজি নিয়োগ করার জন্য শুভানুধ্যায়ীদের পক্ষ হতে দাবি জানানো হচ্ছে। আমার প্রতি আন্তরিকতা ও মুহাব্বতের প্রদর্শনের জন্য শুভাকাঙ্ক্ষীদের মুবারকবাদ জানাই। তবে ফেসবুকে দাবি জানানোতে কোন লাভ নেই। কেবল ফেসবুকের সংশ্লিষ্ট ব্যক্তিরা দাবিটা জানবেন এইটুকু। ফেসবুকের স্ট্যাটসের উপর ভিত্তি করে সরকার কোন সিদ্ধান্ত বা পলিসি গ্রহণ করেন না।

দ্বিতীয়ত, ওই পদের যোগ্যতা ও পূর্ব অভিজ্ঞতা আমার নেই।

তৃতীয়ত, সরকার গুরুত্বপূর্ণ পদে আওয়ামী লীগ দলীয় কর্মিদের প্রাধান্য দেন। আমি তাঁদের কর্মি নই।
জনাব শামিম আফজাল সাহেব ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সক্রিয় কর্মি ও শেখ কামালের বন্ধু ছিলেন। এটা তাঁর বিরাট ক্যারিয়ার।

চতুর্থত, ইসলামিক ফাউন্ডেশনের অভ্যন্তরে সরকারের আস্থাভাজন বহু যোগ্য ব্যক্তি আছেন এই পদে আসীন হওয়ার জন্য।

পঞ্চমত, কতিপয় আলিমও আছেন যারা আওয়ামীপন্থি। তাঁরা সরকার সমর্থক। তাঁদের মধ্যে অনেকে লবি চালাবেন, এটা স্বাভাবিক।

ষষ্ঠত, বিসিএস ক্যাডার থেকে ওই পদে সরকার নিয়োগ দিতে পারেন। বিভাগীয় কমিশনার মরহুম ইয়াহিয়া সাহেব ও এজেডএম শামসুল আলম সাহেব সিএসপি এক সময় ফাউন্ডেশনের ডিজি ছিলেন।

সপ্তমত, সরকারের হাই কমাণ্ড বা উচ্চতর পর্যায়ে যে লবি পরিচালিত হয়, সেখানে কওমিদের চাইতে বেরলভীদের অবস্থান শক্ত।

অষ্টমত, এই পদের জন্য শক্তিশালী মহল থেকে রাজনৈতিক তদবির বা স্ট্রং লবি চলবে। বিশ্ববিদ্যালয়ের ভিসি হওয়ার জন্য যেখানে রাজনৈতিক নেতাদের কদমবুচি করতে হয়, এখানে আর কি কি করতে হবে আল্লাহ তায়ালা বেহতর জানেন।

সুতরাং কোন বিবেচনায় আমার ইফা ডিজি হওয়ার বিন্দুমাত্র সম্ভাবনা নেই। সরকারেরও ইচ্ছে নেই। আমারও আগ্রহ নেই।