আসামে বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে মাওলানা মাহমুদ মাদানি

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুলাই ২২ ২০১৯, ২১:০৩

ভারতের আসামে ভয়াবহ বন্যায় লাখ লাখ ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছেন জমিয়তে উলামায়ে হিন্দের জেনারেল সেক্রেটারি মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানি।

জমিয়তে উলামায়ে হিন্দের সূত্রে জানা যায়, পশ্চিমবঙ্গে ভয়াবহ বন্যায় বাড়ি-ঘর ডুবে যাওয়ায় অনেকে নিরাশ্রয় হয়ে পড়েছেন। মানুষ খাদ্যাভাবের শিকার। এমন সময় মাওলানা মাহমুদ মাদানি বন্যার্তদের সাহায্যের জন্যে আসামে ছুটে এসেছেন। তিনি প্রাথমিক ভাবে ৫০ লক্ষ টাকার ত্রাণ সামগ্রী ইতিমধ্যে বন্টন করেছেন।

মাওলানা মাহমুদ মাদানি জানান, সামনে জমিয়তে উলামায়ে হিন্দের পক্ষ থেকে তাদেরকে আরও ত্রাণ বিতরণ করা হবে ইন শা আল্লাহ।

জানা যায়, গত বছর ২৭ আগস্ট সোমবার ভারতের দক্ষিণাঞ্চলীয় কেরালা রাজ্যে ভয়াবহ বন্যায় লাখ লাখ ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছে জমিয়তে উলামায়ে হিন্দ। জমিয়তে উলামায়ে হিন্দের জেনারেল সেক্রেটারি সাইয়্যিদ মাওলানা মাহমুদ মাদানি ও কেন্দ্রীয় সেক্রেটারি হাকিমুদ্দীন কাসিমীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল কেরালায় বন্যার্তদের সাহায্যের জন্যে ছুটে যান এবং তাদেরকে ব্যাপক সাহায্য সহযোগিতা করেন।

মাওলানা মাহমুদ মাদানি জমিয়তে উলামায়ে হিন্দের পক্ষ থেকে বন্যার্তদের স্থায়ীভাবে সহযোগিতা করার জন্য কেরালায় দুইটি ক্যাম্প স্থাপন করেন। একটি ক্যাম্প কেরালার জামিআ হুসাইনিয়া মাদরাসা। এই ক্যাম্পের দায়িত্বে আছেন মাওলানা সুফিয়ান। অপর ক্যাম্প কেরালার জামিআ কাওসারিয়া মাদরাসা। এই ক্যাম্পের দায়িত্বে আছেন মাওলানা ইব্রাহীম।

এর আগে ১৩ মে সোমবার মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশের টেকনাফে আশ্রয় নেওয়া মুসলিম রোহিঙ্গাদের সাহরি ও ইফতার সামগ্রী বিতরণ করেছে ভারতের জনপ্রিয় সামাজিক সংগঠন জমিয়তে উলামায়ে হিন্দ। ভারতের ডেইলি ‘সাফাহাত’ সূত্রে জানা যায়, জমিয়তে উলামায়ে হিন্দের পক্ষ থেকে জমিয়তে উলামায়ে হিন্দের জেনারেল সেক্রেটারি মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানীর উদ্যোগে রোহিঙ্গাদের কাছে এসব সাহরি ও ইফতার সামগ্রী পাঠানো হয়েছিল।

এরও আগে ২০১৭ সালে জমিয়তে উলামায়ে হিন্দ বিপুল পরিমাণ অর্থ সহায়তা করেছিল বাংলাদেশের টেকনাফে আশ্রয় নেওয়া মুসলিম রোহিঙ্গাদের। ২৭ সেপ্টেম্বর বুধবার ২০১৭ দিনভর ত্রাণকাজে সরাসরি নিজে যুক্ত থেকে ত্রাণ বিতরণ করেছিলেন জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি জেনারেল মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানি।