আল্লামা শাহ আহমদ শফী ও দুর্ভাগা জাতি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

আগস্ট ১২ ২০২০, ১৯:০৫

জহির উদ্দিন বাবর: ২০১৩ সাল পরবর্তী বাংলাদেশে আল্লামা শাহ আহমদ শফী (দা.বা.) এর মতো প্রভাবশালী ও সর্বমহলে স্বীকৃত আলেম বাংলাদেশের ইতিহাসে গত হয়েছেন কি না সন্দেহ আছে। মাত্র সাত বছরের মাথায় জাতির ‘অবিসংবাদিত’ এই রাহবারকে জড়িয়ে ফেলা হয়েছে নানা বিতর্কে। সবশেষ চট্টগ্রামের নাজিরহাট মাদরাসা নিয়ে তাঁর বিরুদ্ধে মামলা পর্যন্ত হয়েছে। এর চেয়ে জাতির জন্য দুর্ভাগ্যের আর কী হতে পারে!

যারা তাঁর মতো একজন অভিভাবক-আলেমের বিরুদ্ধে মামলায় গেছেন তারা অবশ্যই নিন্দনীয় কাজ করেছেন। কিন্তু নিজেদের স্বার্থসিদ্ধির খেলায় যারা আল্লামা আহমদ শফীকে মামলার পর্যায়ে নামিয়ে আনলেন তাদের দায়ও কোনো অংশেই কম নয়। আকাশচুম্বী জনপ্রিয় একজন মানুষের জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা আর কতটুকু ধসিয়ে তারা ক্ষান্ত দেবেন সেটা জাতির প্রশ্ন!

আল্লামা শাহ আহমদ শফীর জীবনে আর কী পাওয়ার আছে! জীবনের অন্তিম মুহূর্তে বিতর্কিত হয়ে অন্য একটি মাদরাসা নিজের দখলে রাখতে হবে কেন? তিনি হাইয়াতুল উলয়ার চেয়ারম্যান, বেফাকের সভাপতি; দেশের হাজার হাজার মাদরাসার অভিভাবক। দেশের যেকোনো মাদরাসা তাঁকে অভিভাবক হিসেবে পেলে নিজেরা ধন্য মনে করবে। সেখানে আরেকটি মাদরাসায় যেকোনো মূল্যে নিজের কর্তৃত্ব বজায় রাখার জন্য যারা তাঁকে অন্তিম মুহূর্তে ব্যবহার করছে তারা কখনও তাঁর প্রকৃত আপনজন ও শুভাকাঙ্ক্ষী হতে পারেন না।