আম বয়ানের মধ্য দিয়ে শুরু হলো ৫৬তম বিশ্ব ইজতেমা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ১৩ ২০২৩, ১১:১৩

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হয়েছে ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথমপর্ব। আজ (১৩ জানুয়ারি) শুক্রবার বাদ ফজর পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের আম বয়ানের মধ্য দিয়ে কোন ধরনের বাড়তি আনুষ্ঠানিকতা ছাড়াই এ ইজতেমা শুরু হয়।

গতকাল বৃহস্পতিবার দুপুরের আগেই ইজতেমা ময়দান ও আশপাশের এলাকা, সড়ক ও ভবন কানায়-কানায় ভরে যায়। এ কারণে বাদ জোহর থেকেই শুরু হয় তালিমি বয়ান।

আজ দুপুরে ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হবে স্মরণকালের বৃহত্তম জুমার নামাজ। জুমার নামাজ পড়াবেন বাংলাদেশের তাবলীগের মুরব্বি মাওলানা হাফেজ জোবায়ের আহমদ। রোববার দুপুরের আগে মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতিমা।

এদিকে আজ শুক্রবার সকাল পর্যন্ত ভারত, পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিরিয়া, চাঁদ, তিরজিকিস্থান তুরস্ক, আফগানিস্তান, প্যালেস্টাইন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ অর্ধ-শতাধিক দেশের দুই হাজার হাজাত বিদেশি মেহমান ময়দানে তাদের জন্য নির্ধারিত নিবাসে উঠেছেন। ময়দানে বয়ান, কারগুজারি, তাশকিল, তালিম, কুরআন তিলাওয়াত, জিকির-আসকার ও ইবাদত বন্দেগিতে মশগুল রয়েছেন তাবলীগের দেশী-বিদেশী মুসল্লিগণ। মাওলানা রবিউল হক বাদ জুমা তালিমি বয়ান করেন। বাদ আছর বয়ান করেন ভারতের মাওলানা ফারুক, বাদ মাগরিব ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা। তার বয়ান বাংলায় অনুবাদ করেন মাওলানা জোবায়ের আহমদ।