আবরাররা আর কতকাল এভাবে বলি হবে

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ১০ ২০১৯, ২২:৪৭

ইমদাদুল হক নোমানী

বুয়েটে যারা চান্স পায়, তারা অবশ্যই মেধাবী। মেডিকেলের মতোই তারা পাস করে সমাজের কিছু ভালো লোক, সেবক এবং দেশের মানবসম্পদ হিসেবে বের হয়।

আবরারের নির্মম, নির্দয় হত্যার শোক প্রকাশের ভাষা আমার জানা নেই। কোন ভাষা-পরিভাষা দিয়ে এ শোক প্রকাশ করবো? শোকের সাগরে ভাসিয়ে আবরার চলে গেছে। আমার বিশ্বাস, সে শান্তিতেই আছে। চিরাচরিত নিয়মে ক’দিন পর হয়তো ভুলে যাবো আবরারকে। কিন্ত আবরারকে হত্যার মধ্য দিয়ে যে ক্ষতিটা হল, সেটি অপূরণীয়।

এ ঘটনার মধ্যদিয়ে ২০/২৫ জন মেধাবী তরুণদের জীবন শেষ হয়ে গেল। কারণ হত্যাকারীরাও বুয়েটের ছাত্র। তাদের কারো হয়তো ফাঁসি, যাবজ্জীবন বা কারো হবে সাময়িক জেল। সেই সাথে অসংখ্য মেধাবীরা হলো আতংকিত, শিক্ষাবিমুখ। তারা ভাববে, বুয়েট ছাত্র হত্যালয়! বুলেটের পাঠশালা! মাস্তানদের এক অজানা আস্তানা!

হত্যাকারী নির্দয় ছেলেগুলো নিশ্চয়ই ভালো পরিবারের সন্তান। কিন্তু নষ্ট ছাত্র রাজনীতির মধ্য দিয়ে এই সম্পদগুলো এতটা নষ্ট হয়েছে যে, তারা পিটিয়ে আবরারকে মেরেই ফেললো! কী মর্মান্তিক! আমাদের সবচেয়ে মেধাবী ছেলেরা দল বেঁধে তাদেরই এক সহপাঠীকে যখন পিটিয়ে-পিটিয়ে নিষ্ঠুরভাবে হত্যাই করে ফেললো, তখন ভাবনার জগতে ভূমিকম্প আসতে বাধ্য। কোথায় আমরা, কোথায় আমাদের অবস্থান? ভবিষ্যৎ কোন দিকে!

দোষটা কি ওদের? ছাত্র রাজনীতির যে দুষ্টচক্রের মধ্য দিয়ে এই মেধাবী ছাত্রগুলো নষ্ট হলো; হয়ে ওঠলো একেকটা দানব ও দুর্বৃত্ত; সেই দুষ্টচক্রকে হঠানো না গেলে, দুর্বৃত্তায়নের প্রক্রিয়াকে নির্মূল করা না গেলে, আবরাররা এভাবে বলি হতেই থাকবে। আরও হবে…

সমাজ থেকে মায়া-মমতা, পরমত সহিষ্ণুতা, শ্রদ্ধা, গঠনমূলক সমালোচনা, ধর্মীয় চেতনা, ন্যায়-নীতিবোধ ও প্রকৃত মুক্তচিন্তা ক্রমশ হারিয়ে যাচ্ছে। এটা যথেষ্ট শংকা ও উৎকন্ঠার বিষয়। এমতাবস্থায় আবরারের ন্যায়বিচারের দায়িত্ব গ্রহণকারি একজন মমতাময়ী মা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদিকে বিশেষ নজর দেবেন এবং যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন এটা আমাদের বিশ্বাস।

আইনের আওতায় প্রকৃত অপরাধীদের দৃষ্টান্তমূলক একটি বিচার-শাস্তি, অসংখ্য অপরাধ দমনের নমুনা হয়ে যাবে। জীবনের সকল ক্ষেত্রে মহা নবী সা.-এর জীবনাদর্শ বাস্তবায়ন, বদলে দেবে ব্যক্তি থেকে রাষ্ট্র। মজলুম আবরার ভালো থাকুক মাওলার সানুগ্রহে। মেধাবী (?) অমানুষগুলো প্রকৃত মানুষ হোক ইনসানিয়াতের গুনে। আলোর পথে ফিরে আসুক মানবতার কল্যানে। গড়ে উঠুক দেশ ও জাতির মানবসম্পদরূপে। আল্লাহ কবুল করুন, হেদায়েতের হাওয়া আম করুন। আমীন।