আফগানিস্তানে আইপিএল সম্প্রচার নিষিদ্ধ করল তালেবান

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ২০ ২০২১, ২৩:১৩

সংযুক্ত আরব আমিরাতে চলমান আইপিএলের দ্বিতীয় অংশের খেলা আফগানিস্তানে সম্প্রচারের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে তালেবান। এর কারণ হিসেবে জানা গেছে, খেলা চলার সময়ে সম্প্রচারিত হতে পারে ইসলাম বিরোধী বিষয়বস্তু। বর্তমানে তালেবানের দখলে থাকা আফগানিস্তানে প্রায় সকল ধরনের বিনোদনের ব্যবস্থাকেই নিষিদ্ধ করা হচ্ছে। তাছাড়া মেয়েদের খেলাধুলা করাকেও নিষিদ্ধ করা হয়েছে সম্পূর্ণভাবে।

আফগানিস্তানের তিন ক্রিকেটার মোহাম্মদ নবী, রশিদ খান ও মুজিব উর রহমান খেলছেন এবারের আইপিএলে। কিন্তু আফগান দর্শকরা তাদের খেলা দেখতে পারবেন না, দর্শকদের জন্য তাই বিষয়টা কষ্টদায়কই বটে। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রাক্তন মিডিয়া ম্যানেজার এবং সাংবাদিক এম ইব্রাহিম মোমন্দ একটি টুইটে বলেছেন যে, “সম্ভাব্য ইসলাম বিরোধী বিষয়বস্তু, মেয়েদের নাচ এবং ইসলামে নিষিদ্ধ চুল খুলে, খোলামেলা পোশাকে মহিলাদের উপস্থিতির কারণে আইপিএল সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে।”

নারীদের খেলাধুলা করার অনুমতি দেওয়া হবে কিনা এ প্রশ্নের উত্তর দিতে রাজি হননি আফগানিস্তানের নতুন ক্রীড়া পরিচালক বশির আহমেদ রুস্তামজাই। তিনি জানান বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন শীর্ষ তালেবান নেতারা।

তালেবান শাসনে আফগানিস্তানকে পরিচালিত করা হচ্ছে শরীয়তের আইন-কানুন মেনে। যার ফলে একের পর এক বিধিনিষেধ আরোপ করা হচ্ছে দেশটিতে। কিন্তু ছেলেদের ক্রিকেট খেলা নিয়ে কোনো সমস্যা নেই দেশটির কর্তাব্যক্তিদের। তারপরেও শঙ্কা আছে টেস্ট ক্রিকেটে আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে। আইসিসির নিয়ম অনুযায়ী প্রতিটা দেশেরই একটি সক্রিয় নারী দল থাকা বাধ্যতামূলক।

তবে নারীদের প্রতি অসম্মান খুব একটা ভালোভাবে নেয়নি ক্রিকেট বিশ্ব। নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের একটি টেস্ট ম্যাচ খেলার কথা থাকলেও সেটি বাতিল হয়ে যায় একজন তালেবান নারীদের খেলাধুলাকে ‘অপ্রয়োজনীয়’ বলে মন্তব্য করায়। সবকিছু মিলিয়ে আফগান ক্রিকেটের সামনের দিনগুলো কেমন হতে যাচ্ছে সেটাই এখন চরম আগ্রহের বিষয়।

আগামী ১৭ই অক্টোবর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিবে আফগানিস্তান পুরুষ জাতীয় দল।