অশ্লীলতার বিরুদ্ধে কলরবের ‘এসো গাই শালীনতার জয়গান’ শীর্ষক মানববন্ধন অনুষ্ঠিত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ০৪ ২০২২, ১৯:২৭

সম্প্রতি নরসিংদী রেলওয়ে স্টেশনে অশ্লীল পোশাক পরিহিতা এক তরুণীর বিরুদ্ধে প্রতিবাদের ঘটনাকে কেন্দ্র করে অনলাইন-অফলাইনে শুরু হয়েছে ব্যাপক আলোচনা ও সমালোচনা।এছাড়া একাধিক গ্রেফতারের ঘটনাও ঘটে। এসবকে কেন্দ্র করে ‘এসো গাই শালীনতার জয়গান’ শীর্ষক মানববন্ধন কর্মসূচি পালন করেছেন ইসলামী সংস্কৃতিক সংগঠন কলরব।

আরো পড়ুন: অশ্লীল পোশাক বিরোধী প্রতিবাদী নারীর মুক্তির দাবিতে নরসিংদীতে মানববন্ধন

শালীনতা এবং সভ্যতার পক্ষেই সব সময় এ দেশের মানুষ এবং আমাদের অবস্থান বলে জানিয়েছেন জাতীয় সাংস্কৃতিক সংগঠন কলরব।

আজ শনিবার (৪ জুন) দুপুর ২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচী পালন করেন তারা।

মানববন্ধনটি আজ ( ৪ জুন ) সকাল ১০টায় নরসিংদী রেলস্টেশনে হওয়ার কথা থাকলেও স্থানীয় প্রশাসনের অনুমতি না পাওয়ায় জাতীয় প্রেসক্লাব চত্বরেই অনুষ্ঠিত হয়।

কলরব সূত্রে জানা যায়, প্রশাসন থেকে বারবার ফোন করে নরসিংদীতে এ মুহূর্তে এমন প্রোগ্রাম না করার অনুরোধ করায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচী পালন করেন তারা।

কলরব সংশ্লিষ্টরা বলেন, বাংলাদেশ একটি বহুমূখী সংস্কৃতির দেশ হলেও এ দেশের সভ্যতা শালীনতা এবং ধর্মীয় কালচার যুগ যুগ ধরে স্বীকৃত। এ দেশের মানুষ পোশাকের ক্ষেত্রে শালীন এবং ভদ্র পোশাককেই বেশি গ্রহণ করে থাকে। প্রত্যেকেই যার যার ব্যক্তিগত পোশাকের স্বাধীনতা ভোগ করতে পারে তবে ভিনদেশী, অশালীন এবং সামাজিকভাবে স্বীকৃত নয় এমন পোশাক এবং সংস্কৃতি কখনওই এ দেশের মানুষ গ্রহণ করে না। তাই নরসিংদীর ঘটনা একটি সামাজিক সভ্যতাগত বিষয় হিসেবে দেখা উচিত।

আরও পড়ুন: অশ্লীল পোশাক বিরোধী প্রতিবাদী নারীকে নরসিংদী থেকে গ্রেফতার 

উপস্থিত বক্তারা বলেন – নরসিংদী রেলস্টেশনে যে ঘটনাটি ঘটেছে তা একটি সামাজিক প্রতিবাদের বিষয়। বাংলাদেশে ভিনদেশী সাংস্কৃতির প্রচার-প্রসার রোধে সামাজিক প্রতিবাদের বিকল্প নেই। এমন প্রতিবাদ করে যে নারী গ্রেফতার হয়েছেন তাকেসহ এ ঘটনায় গ্রেফতার হওয়া সকলের অতিদ্রুত মুক্তি দেওয়া উচিত বলে আমরা মনে করি।

বক্তারা আরও বলেন – সেদিন নরসিংদী রেলস্টেশনে কী হয়েছিলো তাঁর কোন সুষ্ঠ তদন্ত ছাড়াই ওই নারীকে গ্রেফতার করার বিষয়টি রহস্যজনক। তাই এ ঘটনার সুষ্ঠ তদন্ত করে তা প্রকাশ করার আহবান জানান তারা।

তারা আরও বলেন – আমরা এই মানববন্ধন প্রোগ্রামটি নরসিংদী রেল স্টেশনে সংঘঠিত ঘটনাস্থলে করতে চেয়েছিলাম এবং সে হিসেবে আমাদের প্রস্তুতিও ছিলো। কিন্তু প্রশাসনের বাধায় আমরা নরসিংদীতে প্রোগ্রামটি করতে পারিনি। এ ধরনের একটি সামাজিক কার্যক্রমে বাধা দেওয়ার বিষয়টি ন্যাক্কারজনক এবং অগ্রহণযোগ্য। সামাজিকভাবে এসব ঘটনার প্রতিবাদ না করতে পারলে অবশ্যই সামাজিক শৃঙ্খলা এবং সম্প্রীতি নষ্ট হবে বলে আমরা মনে করি। কলরব মনে করে, একটি জাতীয় সাংস্কৃতিক সংগঠন হিসেবে দেশের সংস্কৃতি এবং ইসলামী ভাবধারা রক্ষায় সোচ্চার থাকা আমাদের দায়িত্ব এবং কর্তব্য । সাথে সাথে এটি আমাদের নাগরিক অধিকার। এ অধিকার থেকে আমাদেরকে বঞ্চিত করা উচিত নয়।

কলরবের প্রধান পরিচালক রশিদ আহমাদ ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মানববন্ধন কর্মসূচীতে উপস্থিত ছিলেন – কলরবের পরিচালক শাহ্ ইফতেখার তারিক, নির্বাহী পরিচালক মুফতী সাঈদ আহমাদ, যুগ্ম নির্বাহী পরিচালক মুহাম্মদ বদরুজ্জামান, সিনিয়র শিল্পী আবু রায়হান, ইলিয়াস হাসান, ইয়াসিন হায়দার, সাঈদুজ্জামান নূর, ইলিয়াস আমিন, ওমর আবদুল্লাহ, হোসাইন আদনান, তাওহীদ জামিল, সালমান সাদী, আবির হাসান, ইমরানুল ফারহান, তাহসিনুল ইসলামসহ কলরবের শিল্পীবৃন্দ প্রমুখ।