অপরাধ মুক্ত সোনার বাংলা গড়তে খেলাধুলা আবশ্যকীয়- লায়ন মোস্তুফা কামাল

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ২৯ ২০২০, ১৪:৩৯

মোস্তাকিম ফারুকী:

মাদক, সন্ত্রাস ও বিভিন্ন ধরনের সাইবার অপরাধ মুক্ত সমাজ গড়তে খেলাধুলার বিকল্প নেই। একমাত্র খেলাধুলাই পারে বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ড এবং মাদক,সন্ত্রাস ও জঙ্গীবাদ থেকে দুরে রাখতে এবং বাংলাদেশ কে সোনার বাংলা হিসেবে রুপান্তরিত করতে। খেলাধুলা মানবিক মূল্যবোধ ও মেধা বিকাশের অন্যতম মাধ্যম বলে মনে করেন লায়ন ইঞ্জিনিয়ার মোস্তুফা কামাল।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ মুজিববর্ষের আয়োজনের অংশ হিসেবে দু’দিনের বঙ্গবন্ধু জাতীয় জুনিয়র এ্যাথলেটিকস প্রতিযোগিতা-২০২০ এর পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে ইঞ্জিনিয়ার মোস্তুফা কামাল আরও বলেন, দেশের সব শ্রেণী-পেশার মানুষকে খেলাধুলার মান উন্নয়নে এগিয়ে আসতে হবে। শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলারও সুযোগ করে দিতে হবে। বাচ্চারা আজকাল অনলাইন খেলাধুলার প্রতি খুব আসক্ত হয়ে যাচ্ছে, যা তাদের মস্তিষ্কে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করছে এবং স্বাভাবিক চিন্তাচেতনা থেকে দুরে সরিয়ে নিয়ে যাচ্ছে। এসব অবস্থা থেকে উত্তরণের জন্য নতুন প্রজন্মকে মাঠে নিয়ে আসতে হবে, গুরুত্ব দিতে হবে খেলাধূলাকে। তবেই আগামী দিনে আমরা সুস্থ্য ও মেধাসম্পন্ন একটি জাতি উপহার পাব। আধুনিক, নিরাপদ ও মাদক মুক্ত সমাজ এবং দেশ গড়তে সবাইকে এগিয়ে আসতে হবে, তবেই আমরা এগিয়ে যেতে পারব।

উল্লেখ্য বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ মুজিববর্ষের আয়োজনের অংশ হিসেবে দু’দিনের‘বঙ্গবন্ধু জাতীয় জুনিয়র এ্যাথলেটিকস’ শুরু হয়েছিল গত শুক্রবার। এবারের আসর আর্মি স্টেডিয়ামে আয়োজনের কথা থাকলেও করোনা পরিস্থিতি বিবেচনায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামেই করা হয়েছে।

আসরে বালক-বালিকা এবং কিশোর-কিশোরী মিলিয়ে প্রায় ৫০০ জন প্রতিযোগী এবং ১০০ জন কর্মকর্তা সম্পৃক্ত ছিলেন। প্রতিযোগিতায় চার গ্রুপে ৪১ ইভেন্টে খেলা হয়েছে, এর মধ্যে বালক-বালিকাদের ১৪টি এবং কিশোর-কিশোরীদের ২৭টি ইভেন্ট ছিল।

উক্ত সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন,
ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব মন্টু, লায়ন কাজী জিয়া উদ্দিন বাসেত, লায়ন হারুনুর রশিদ, সহ-সভাপতি মোহাম্মদ জায়েদুল আলম, তোফাজ্জল হোসেনসহ আরও বিশিষ্ট ব্যক্তিবর্গ।