অন্ধকারাচ্ছন্ন স্পেন আবার‌ও আলোকিত হচ্ছে ইসলামের আলোয়

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ০৬ ২০১৯, ০০:৩৬

হাফেজ মাওলানা আব্দুল কাদির আল মাহদি

সামার ভেকেইশন উপলক্ষে বিগত ঈদুল আজহার পর থেকে স্পেনে ইসলামি মাহফিল পিরিয়ড চলছে। বিগত কয়েক সপ্তাহ থেকে অনুষ্ঠিত হল পর পর কয়েকটি ইসলামি মাহফিল। বিভিন্ন ইসলামি সংগঠন ও ইসলামিক কালচ্যারাল সেন্টারের উদ্যোগে চলছে এ সব অনুষ্ঠান।

আজ থেকে দু’চার বছর পুর্বে এ রকম পরিস্থিতি ছিলনা।এ রকম ইসলামি ঘন ঘন মাহফিল হত না। এমন কি কল্পনা করাও দুষ্কর ছিল। তার মানে এই নয় যে, সরকারি কোন বাঁধার কারণে কাজ হচ্ছিল না। জেনে রাখা জন্য বলছি। স্পেন সরকারের পক্ষ থেকে ধর্মিয় কাজ বা ধর্মিয় সাংস্কৃতি পালনে কোন বাঁধা নেই। বরং এমন সব অনুষ্ঠানে সরকার পক্ষ থেকে যথেষ্ট উৎসাহিত ও সহায়তা করা হয়।

আজ থেকে দু’চার বছর পুর্বে কিছু মসজিদ ভিত্তিক অনুষ্ঠান হতো। বিদ্যমান ছিল তাবলিগের কাজ ও ইসলামিক ফোরামের কিছু কর্মসূচি। এর বাইরে তেমন একটা কাজ হত না। কাজের ক্ষেত্র, স্বাধীনতা, সরকারের পক্ষ থেকে সহায়তা ইত্যাদি বিদ্যমান থাকার পরও কাজ হত না। কারণ কাজের ‘কাজী’র অভাব ছিল। কাজের শুধু ময়দান প্রস্তুত থাকলে হয় না, যোগ্য কর্মী দরকার।

আলহামদুলিল্লাহ! বিগত তিন চার বছর ধরে লন্ডন থেকে কিছু আলেম-উলামা ও দ্বীনী ভাই এখানে এসে ধারাবাহিক মেহনত করে যাচ্ছেন। যার প্রভাব সমাজে পর্যায়েক্রমে পরিলক্ষিত হচ্ছে। বেড়ে চলছে যেমন মসজিদের সংখ্যা তেমনি বেড়েছে ইসলামিক সংগঠনের সংখ্যাও। বেড়ে যাচ্ছে ইসলামিক অনুষ্ঠানও।
বিগত দু’সপ্তাহে ধারাবাহিক যে কয়েকটি ইসলামি অনুষ্ঠান হয়ে গেল, যেমন- সিরাতে মুস্তাক্বীম বার্সেলোনার পর পর দু’টি তাফসীর মাহফিল, শাহজালাল জামে মসজিদের উদ্যোগে গ্রীষ্মকালীন কেরাত প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠান, মজলিসু দাওয়াতুল হক্বের ইসলামি মাহফিল।

এভাবে আগামি আরও দু’সপ্তাহ পর পর অবশিষ্ট আছে আরও কয়েকটি ইসলামি অনুষ্ঠান। যেমন- দারুল আমাল মসজিদের গ্রীষ্মকালীন কেরাত প্রশিক্ষণ কোর্সের দু’দিন ব্যাপী সমাপনী অনুষ্ঠান, আন নজির ফাউন্ডেশনের চ্যারিটি ইভেন্ট, দারুল কিরাত ফুলতলীর সমাপনী অনুষ্ঠান, সিরাতে মুস্তাক্বীমের তাফসীর মাহফিল ইত্যাদি।

যে জমিন শুকিয়ে মরুভূমির মতো হাহাকার করছিল, সে জমিন হয়ত আবার তার উর্বরতা ফিরে পেতে শুরু করেছে মনে হচ্ছে। কাজেই কাজের ‘কাজী’দের দমিয়ে রেখছ নয়; বরং উৎসাহ দিয়ে আগে বাড়িয়ে দিলে এ জমিন আবারও সিক্ত হবে। উর্বর এ জমিনে ফুল, ফল জন্মাতে শুরু করবে। মুসলমান তার ঈমান আমলে আগের তেজ অনুভব করবে ইনশাআল্লাহ।

লেখক: ইমাম ও খতীব, স্পেন।