অনুমোদন পেলে ১৫ দিনে ৫ হাজার কিট তৈরি করবে গণস্বাস্থ্য; ডা. জাফরুল্লাহ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ০৪ ২০২০, ২০:১৩

আগামীকাল অনুমোদন পেলে ১৫ দিনে ৫ হাজার কিট জনগণের জন্য তৈরী করবেন বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

শনিবার ডা. জাফরুল্লাহ’র বরাতে জাতীয় ঐক্যফ্রন্টের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু এ তথ্য নিশ্চিত করেছেন।

আগামীকাল ঔষধ প্রশাসনের সাথে কিট নিয়ে আলোচনা করার পর পরবর্তি পদক্ষেপ সম্পর্কে জানতে চাইলে জাফরুল্লাহ চৌধুরী বলেন, ড্রাগ অধিদপ্তরের মহাপরিচালক আগামীকাল জিকে-র আপডেটেড অ্যান্টিবডি কিটের তথ্য উপাত্ত জানতে জিকে কর্মকর্তাদের ডেকেছেন। আর আগামীকাল (রোববার) ডিজিডিএ যদি আমাদের কিটের অনুমতি দেয় তবে আমরা জনগণের জন্য ১৫ দিনের মধ্যে ৫ হাজার অ্যান্টিবডি কিট তৈরি করব।

ডা. জাফরুল্লাহ বলেন, জিকে গবেষকরা এরই মধ্যে ডিজিডিএর নির্দেশিকা বজায় রাখার জন্য জিকে’র অ্যান্টিবডি কিট আপডেট করেছে এবং ডিজিডিএ তাদের বৈজ্ঞানিক নথি উপস্থাপনের জন্য আমন্ত্রণ জানিয়েছে। আমি আশা করি ডিজিডিএ এখন আমাদের কিটে পুরোপুরি সন্তুষ্ট হবে এবং অনুমতি দেবে।

কিট উন্নয়ন দলের প্রধান বিজ্ঞানী বিজন কুমার শিল বলেন, কিটের সংবেদনশীলতা আরো বৃদ্ধি করা হয়েছে। এখন এটি অ্যান্টিবডিটিকে আরও দক্ষতার সাথে শনাক্ত করতে পারে।

তিনি বলেন, ডিজিডিএ ৯০ শতাংশ সংবেদনশীলতা এবং ৯৫ শতাংশের সুনির্দিষ্টতা নির্ধারণ করেছে যে অনুমোদনের জন্য জিকে কিটটি অবশ্যই অর্জন করবে।