হেফাজত মহাসচিব আল্লামা কাসেমী আর নেই

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১৩ ২০২০, ১৩:৩০

গুরুতর অসুস্থ হেফাজত ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী আজ রবিবার দুপুর ১টা ৮ মিনিটের সময় রাজধানীর ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি।ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন।

আল্লামা কাসেমীর ছেলে মাওলানা জাবের কাসেমী মৃত্যুর সত্যতা নিশ্চিত করেন।

উল্লেখ, ঠাণ্ডা ও শ্বাসকষ্ট নিয়ে ১ ডিসেম্বর হাসপাতালে ভর্তি হন হেফাজতে ইসলামের মহাসচিব। বৃহস্পতিবার দুপুরে অক্সিজেনের মাত্রা ও রক্তচাপ কমে যায়। তখন তাকে হাইডিপেন্ডসি ইউনিটে (এইচডিইউ) নেয়া হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে সেদিন রাত ৮টায় আইসিইউতে স্থানান্তর করা হয়। চিকিৎসকদের পরামর্শে তার করোনা পরীক্ষা করা হয়েছে। তিনি করোনা নেভেটিভ।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৬ বছর। ইন্তেকালের সময় তিনি দুই পূত্র ও দুই কণ্যাসন্তান রেখে গেছেন।

আল্লামা নুর হোসাইন কসেমী ১৯৪৫ সালের ১০ জানুয়ারী মোতাবেক ১৮ আষাঢ় ১৩৫৩ বঙ্গাব্দ রোজ শুক্রবার বাদ জুমআ কুমিল্লা জেলার মনোহরগঞ্জ থানার চড্ডা নামক গ্রামে জন্মগ্রহণ করেন।

তিনি বাংলাদেশের সর্ববৃহৎ অরাজনৈতিক ইসলামী সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশের সদ্য নির্বাচিত মহাসচিব ছিলেন। এর আগে তিনি এ সংগঠনের ঢাকা মহানগরীর সভাপতির দায়িত্ব পালন করেছেন।

আল্লামা নূর হোসাইন কাসেমী প্রাচীন শতবর্ষী আকাবিরে উলামায়ে দেওবন্দের সংগঠন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব ছিলেন। এছাড়াও ঢাকার প্রসিদ্ধ মাদ্রাসা জামিয়া মাদানিয়া বারিধারা তিনি শায়খুল হাদীস এবং মহা পরিচালক ছিলেন।

প্রায় তিন দশক ধরে হাদিসের দরস দেওয়া প্রবীণ ও সুপ্রসিদ্ধ এই আলমের ইন্তেকাল বাংলাদেশ ইসলামে অঙ্গনে বিশাল শূন্যতার সৃষ্টি হয়েছে বলে সবাই মনে করছেন।

দেশের এই প্রবীণ আলেমের ইন্তেকালের আমরা একুশে জার্নাল পরিবার গভীরভাবে শোকপ্রকাশ ও মরহুমের মাগফিরাত কামনা করছি।